WBGovernment is reportedly focusing to avoid android for official conversation

I-Phone: আড়ি পাতা এড়াতে শীর্ষ আমলাদের আইফোন ব্যবহারের পরামর্শ মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘সরকারিক কথাবার্তা কিংবা কোন টেক্সট মেসেজ যদি এবার থেকে পাঠাতে হয়, তবে আপনারা সকলেই আইফোন ব্যবহার করবেন’, রাজ্যের শীর্ষ আমলাদের এবার পরামর্শ প্রদান করল নবান্ন (Nabanna)। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড (Android) ফোন ব্যবহার না করে iphone ব্যবহারের পরামর্শ দিল তৃণমূল (Trinamool Congress) নেতৃত্ব।

কারা ব্যবহার করবেন এই আইফোন?‌ নবান্ন সূত্রে খবর, রাজ্যের প্রথমসারির অধিকাংশ আমলারাই ব্যবহার করেন আইফোন। তাই অনেকের কাছে দুটো ফোন দেখতে পাওয়া যায়। তাঁদের বলা হয়েছে, সরকারি কথাবার্তা যেন আইফোনের মাধ্যমেই সারেন তাঁরা। পেগাসাস নিয়ে যখন গোটা দেশ তোলপাড় হয়ে গিয়েছিল তখন ফোনের ক্যামেরায় লিউকোপ্লাস্ট লাগিয়ে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনসভা থেকে সেই ফোন তিনি দেখিয়েছেন। হোয়াটসঅ্যাপ কলও যে নিরাপদ নয় সেটাও বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত সেই আতঙ্ক থেকেই এবার আইফোন ব্যবহার করার এই পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Weather Forecast: ২ ঘণ্টার মধ্যে কলকাতায় বৃষ্টির আশঙ্কা, ভিজবে দক্ষিণ ২৪ পরগনাও, পূর্বাভাস হাওয়া অফিসের

সূত্রের খবর, ডিএম স্তর পর্যন্ত যে অফিসাররা রয়েছেন, তাঁদের জন্যই আপাতত এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রসঙ্গত, অনেক আগে থেকেই বিভিন্ন সাইবার বিশেষজ্ঞদের একটি বড় অংশ বলে আসছেন, তথ্যের গোপনীয়তার ক্ষেত্রে অ্যানড্রয়েডের তুলনায় আইফোন অনেক বেশি নিরাপদ। এমন পরিস্থিতিতে এবার সরকারি সব গুরুত্বপূর্ণ কথাবার্তা আইফোনেই চালাতে চাইছে নবান্ন। প্রসঙ্গত, অতীতেও তথ্যের গোপনীয়তা সংক্রান্ত বিষয়ে সওয়াল করতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। সরব হয়েছিলেন আড়ি পাতা বিতর্ক নিয়েও। এমনকী মাঝে নিজের মোবাইলের ক্যামেরায় সেলুটপও সেঁটে দিয়েছিলেন।

উল্লেখ্য, পেগাসাস ব্যবহার করে রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোরদের মতো রাজনৈতিক ব্যক্তিত্বদের ফোনে আড়িপাতা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। আইফোন সংস্থা দাবি করে, তাদের ফোনে কথা বললে, ছবি কিংবা মেসেজ পাঠালে তা শুরু থেকে শেষ পর্যন্ত এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকে। ফলে আড়িপাতা সম্ভব হয় না। সেখানে অ্যান্ড্রয়েড ফোনে খুব সহজেই আড়িপাতা যায়।

আরও পড়ুন: Kali Puja 2022: নিষিদ্ধ বাজি পোড়ালেই কঠোর শাস্তি, কালীপুজোয় নজরদারি চালাবে পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest