৯২ জন যাত্রী নিয়ে ফিলিপিনসে দুর্ঘটনার কবলে সামরিক বিমান, মৃত অন্তত ১৭

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভয়াবহ বিমান দুর্ঘটনা ফিলিপিন্সে (Philippine)। রবিবার একটি C-130 সেনা বিমান (Military plane) ভেঙে পড়ল দক্ষিণ ফিলিপিন্সে।বহু মানুষের প্রাণহানীর আশঙ্কা করা হচ্ছে। বিমানটি সেদেশের বায়ুসেনার বলে জানা গিয়েছে। সামরিক বিমানটিতে ৯২ জন যাত্রী ছিল বলে জানা গিয়েছে। শেষ পাওয়া খবর অনুযায়ী দুর্ঘটনায় অন্তত ১৭ জন প্রাণ হারিয়েছেন। সূত্রের খবর বিমানটি ফিলিপিনসের সুলু এলাকার জোলো পোর্টে অবতরণ করার কথা ছিল। স্থানীয় সময়ে সাড়ে ১১টা নাগাদ এই দুর্ঘটনাটি হয়। ঠিক কী কারণে এই দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন : বেসরকারি বাস নামল না রাস্তায়, কঠোর হওয়ার সিদ্ধান্ত সরকারের, বসছে বৈঠক

এদিকে ঘটনা প্রসঙ্গে ফিলিপিনসের সামরিক বাহিনীর প্রধান সারসিলিতো সোবেয়ানা বলেন, উদ্ধার কাজ জারি রয়েছে। অখনও পর্যন্ত সেই বিমান থেকে ৪০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার হওয়া ব্যক্তিদেরকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এদিকে দুর্ঘটনার কবলে পড়া বিমানটি জ্বলতে থাকায় উদ্ধার কাজে অসুবিধায় পড়তে হচ্ছে উদ্ধারকারী দলকে।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা যাচ্ছে, বিমানটি সুলু প্রদেশের জোলো দ্বীপে অবতরণ করতে চেষ্টা করছিল। আর তখনই ঘটে যায় অঘটন। নিয়্ন্ত্রণ হারিয়ে সেটি আছড়ে পড়ে রানওয়েতে। আগুন লেগে যায় বিমানে। জ্বলন্ত বিমান থেকে বেশ কয়েকজনকে উদ্ধার করে সরিয়ে নিয়ে গেলেও বাকিদের এখনও উদ্ধার করা যায়নি। সেনাপ্রধান জেনারেল সোবেজানা জানিয়েছেন, ‘‘উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে দিয়েছে। ৪০ জনকে উদ্ধার করা হয়েছে। আমরা প্রার্থনা করি, যেন আরও বহু জীবনকে বাঁচানো সম্ভব হয়।’’

এদিকে ঘটনা প্রসঙ্গে ফিলিপিনসের সামরিক বাহিনীর প্রধান সারসিলিতো সোবেয়ানা বলেন, উদ্ধার কাজ জারি রয়েছে। অখনও পর্যন্ত সেই বিমান থেকে ১৫ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার হওয়া ব্যক্তিদেরকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এদিকে দুর্ঘটনার কবলে পড়া বিমানটি জ্বলতে থাকায় উদ্ধার কাজে অসুবিধায় পড়তে হচ্ছে উদ্ধারকারী দলকে।

জানা গিয়েছে, বিমানের অধিকাংশ যাত্রীই সেনা প্রশিক্ষণ সম্পূর্ণ করে ফেলেছিলেন। তাঁদের নিয়ে যাওয়া হচ্ছিল দক্ষিণ ফিলিপিন্সে এক যৌথ বাহিনীর অংশ হওয়ার জন্য। এখনও পর্যন্ত হতাহতের সংখ্যা সম্পর্কে কিছু জানানো হয়নি। উদ্ধারকারী দল চেষ্টা করছে দ্রুত বিমানের ধ্বংসাবশেষের ভিতর থেকে আটক সেনাদের বের করে আনার।

আরও পড়ুন : চার মাসে ২ বার পরিবর্তন, উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রী হলেন পুষ্কর সিং ধামি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest