Earthquake with a magnitude of 5.9 hits Iran-Turkey border

Iran: জোরালো ভূমিকম্পে কাঁপল ইরান, মৃত ৭, আহত ৪০০-র বেশি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইরান (Iran)। স্থানীয় সময় অনুযায়ী, শনিবার রাত পৌনে দশটা নাগাদ উত্তর-পশ্চিম ইরানের একাধিক শহরে কম্পন অনুভূত হয়। ইতিমধ্য়ে ৭ জনের মৃত্যুর খবর মিলেছে। জখম অন্তত ৪৪০ জন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গিয়েছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯। এই ভূমিকম্পের ফলে অন্ততপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে, ৪৪০ জন আহত হয়েছেন বলে খবর। শনিবার রাত ৯টা ৪৪ মিনিট নাগাদ ইরান-টার্কি সীমানার কাছে খোয় শহরে এই ভয়ংকর ভূমিকম্পটি ঘটে।

এই ভূ-কম্পের প্রভাব যথেষ্ট শক্তিশালী ছিল বলেই জানা গিয়েছে। শুধুমাত্র খোয় শহরেই অবশ্য সীমাবদ্ধ ছিল না এই ভূকম্প। ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে এই ভূকম্পনের জেরে কম্পন অনুভূত হয়েছে। পূর্ব আজারবাইজানের রাজধানী তাবরিজ-সহ একাধিক শহর এই ভূমিকম্পে কেঁপে উঠেছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রাত ১১টা ৪৪ মিনিট ৪৪ সেকেন্ডে ভূমিকম্প হয়েছে। খোয় শহরের ১৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ১০ কিলোমিটার গভীরে গিয়ে আঘাত করেছে।

১৯৯০ সালে ইরানে ৭.৪ মাত্রার এক ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন ৪০ হাজারেরও বেশি মানুষ। গহহীন হয়ে পড়েছিলেন কয়েক লাখ মানুষ। এরপর ২০০৩ সালে রিখটার স্কেলে ৬.৬ মাত্রার একটি ভূমিকম্প ঐতিহাসিক শহর বামকে ধুলোতে মিশিয়ে দিয়েছিল। তাতে ২৬ হাজার মানুষ মারা গিয়েছিলেন। ২০১৭ সালেও পশ্চিম ইরানে আঘাত হানে ৭ মাত্রার একটি ভয়াবহ ভূমিকম্প। তাতে ৬০০ জনেরও বেশি মানুষ নিহত এবং ৯ হাজার জনেরও বেশি আহত হয়েছিল। এর আগে ২০২২ সালের জুলাই মাসেও দক্ষিণ ইরানে এক শক্তিশালী ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন পাঁচজন। আহত হয়েছিলেন ৪৪ জন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest