Man disguised as old woman smears cake on Mona Lisa portrait at Louvre

Mona Lisa: মহিলার ছদ্মবেশে ভিঞ্চির ‘মোনালিসা’র উপর হামলা, কিন্তু কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যাদুঘর দেখতে আসা বৃদ্ধার মধ্যে বাকিদের থেকে আলাদা করার মতো কিছুই অস্বাভাবিক ছিল না। সবাই ভেবেছিল বয়সের কারণে হুইলচেয়ারে করে হলেও, প্যারিসের বিখ্যাত ল্যুভর মিউজিয়মে তিনিও শিল্পের টানেই এসেছেন। কিন্তু সেই সাধারন বৃদ্ধাই যে আচমকা এমন বোমা ফাটানোর মতো কাণ্ড ঘটিয়ে বসবেন, তা বোধহয় কেউ ঘুনাক্ষরেও টের পায়নি। তখন যাদুঘরের মুখ্য আকর্ষণ তথা বিশ্বের সর্ব্বাধিক জনপ্রিয় ছবিটি দেখছিল সবাই।

লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা বিখ্যাত মোনালিসার ছবি দেখার মুগ্ধতায় কেউ বোধ হয় সেই বৃদ্ধাকে লক্ষ্যই করেন নি। হঠাৎই লাফ দিয়ে হুইল চেয়ার থেকে উঠে দাঁড়ালেন তিনি। এই ঘটনার আকস্মিকতার ঘোর কাটতে না কাটতেই মোনালিসার মুখের সামনে ঘষে দিলেন আস্ত একটা কেক। সামনে কাঁচের দেওয়াল থাকায় তা সরাসরি পোট্রেটে না লাগলেও ছড়িয়ে গেল সামনের বুলেট প্রুফ গ্লাস প্যানেলে। একই সঙ্গে যুবকটি চারিদিকে ছড়িয়ে দিতে থাকল গোলাপের পাঁপড়ি। এখানেই বিস্ময়ের শেষ নয়। যাকে এতক্ষণ বৃদ্ধা ভাবছিলেন সবাই, দেখা গেল আসলে তিনি একজন যুবক। নজিরবিহীন এই ঘটনাটির ছবি ও ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। যুবককে তৎক্ষনাৎ সেখান থেকে সরিয়ে নিয়ে যায় নিরাপত্তারক্ষীরা।

আরও পড়ুন: অর্থনৈতিক বিপর্যয়ের জের, ইস্তফা দিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে

প্রত্যক্ষদর্শীরার জানিয়েছেন, ঘটনাটি ঘটানোর সময় সে বলছিল, ‘কেউ কেউ এই পৃথিবীকে ধ্বংস করতে চায়। পৃথিবীর কথা ভাবুন’। প্রশাসনের প্রাথমিক অনুমান, ওই ব্যক্তি পরিবেশ রক্ষা আন্দোলনের সঙ্গে জড়িত। জলবায়ু পরিবর্তন নিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করতেই তিনি এমন কাণ্ড ঘটিয়েছেন বলে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে।

এই প্রথম নয়, এর আগেও আক্রমণের শিকার হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা এই ছবি। ১৯৫৬ সালে এক ব্যক্তির বিরুদ্ধে ছবিটিতে অ্যাসিড ছিটিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। তার পর থেকেই বুলেটপ্রুফ কাচে ঢেকে দেওয়া হয় ছবিটি। তা ছাড়াও ল্যুভ জাদুঘরে রয়েছে গোটা পৃথিবীর অজস্র বহুমূল্য শিল্পকর্ম। ফলে জাদুঘরের নিরাপত্তা ব্যবস্থাও যথেষ্ট কড়া। তাই কী ভাবে ওই যুবক নিরাপত্তারক্ষীদের ফাঁকি দিয়ে এমন কাণ্ড ঘটালেন তা নিয়েও উঠছে প্রশ্ন। গোটা বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটেছেন জাদুঘর কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Nepal Plane: মিলল ধ্বংসাবশেষ, ৪ ভারতীয়-সহ ২২ জনেরই মৃত্যুর আশঙ্কা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest