UK pushes for sharp tariff cuts on Scotch whisky under FTA

স্কচ হুইস্কির আমদানি শুল্ক্ কমান, মোদীকে ফোনালাপে বলেন Rishi Sunak

ভারত-ব্রিটেন মুক্ত বাণিজ্যচুক্তি দ্রুত সম্পন্ন করার প্রয়োজনীয়তা নিয়ে আজ নিজেদের মধ্যে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। তবে কূটনৈতিক সূত্রের খবর, চুক্তির ভাগ্য অনেকটাই ঢুকে আছে স্কচ হুইস্কির বোতলে।

নরেন্দ্র মোদী তাঁর টুইটে জানিয়েছেন, ‘খুব ভালো লেগেছে ঋষি সুনাকের সঙ্গে কথা বলে। ইউকের প্রধানমন্ত্রী হিসাবে তাঁকে শুভেচ্ছা বার্তা জানিয়েছি।’ এরই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, ‘আমরা একসঙ্গে কাজ করব যাতে আমাদের দ্বিপাক্ষিক স্ট্র্য়াটেজিক সম্পর্ক মজবুত হয়। ’ এছাড়াও ‘ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট’ বা এফটিএ নিয়েও দুই দেশের রাষ্ট্রপ্রধানদের আলোচনা হয়েছে বলে জানান মোদী। তিনি লেখেন, দুই দেশই ‘ব্যাপক ও সুষম এফটিএর বিষয়ে আগ্রহী’।

উত্তরে ঋষি সুনক লেখেন, ‘আমি নতুন ভূমিকায় দায়িত্বভার গ্রহণ করেছি। এর জন্য আপনি যে সদয় কথা বলেছেন, তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ। ব্রিটেন এবং ভারত অনেককিছুই ভাগাভাগি করে নেয়। আগামী মাস ও বছরগুলিতে আমরা নিরাপত্তা, প্রতিরক্ষা এবং অর্থনৈতিক অংশীদারিত্ব আরও শক্তিশালী করব। এর ফলে আমাদের দু’টি মহান গণতন্ত্র আরও অনেক কিছু অর্জন করতে পারে। এই কথা ভেবে আমি উত্তেজিত।’

সমীক্ষা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বেশি হুইস্কি পান করা হয় ভারতে। অথচ এই ভারতেই কিনা মোট বাজারের মাত্র ২ শতাংশ দখল করতে পেরেছে স্কচ হুইস্কি। কূটনৈতিক সূত্রে জানা গিয়েছে, ব্রিটেন ভারতের উপর চাপ দিচ্ছে, স্কচের উপর আমদানি শুল্ক কমাতে, যাতে স্কটল্যান্ডে তৈরি হুইস্কির রফতানি ভারতে বাড়ে। ভারত ব্রিটেন মুক্ত বাণিজ্যচুক্তি যে যে জায়গায় এখনও ফেঁসে রয়েছে, তার মধ্যে অন্যতম হল এই তরল আগুন!

ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক সচিব গ্রেগ হ্যান্ডস সম্প্রতি জানিয়েছেন, বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা পরবর্তী স্তরে পৌঁছেছে এবং খুব শীঘ্রই চুক্তি সই হবে বলে আশা করা যায়। বাণিজ্য চুক্তির মোট ২৬টি অধ্যায়ের মধ্যে ১৬টিতে ঐকমত্য হয়ে গিয়েছে বলে জানানো হয়েছে। কূটনৈতিক মহলের বক্তব্য, মুক্ত বাণিজ্য চুক্তি করতে হলে সংশ্লিষ্ট দু’টি দেশকেই আমদানি শুল্ক হয় ছেঁটে ফেলতে হবে অথবা একেবারে কমিয়ে আনতে হবে, যাতে একে অন্যের বাজারে সহজেই বেশির ভাগ পণ্য প্রবেশ করাতে পারে। স্কচ হুইস্কির ক্ষেত্রে এই ছাড় পেতে খুবই আগ্রহী ব্রিটেন। কিন্তু ভারত এখনও মনস্থির করে উঠতে পারেনি।

ভারতে আমদানিকৃত মদের উপরে ১৫০ শতাংশ শুল্ক রয়েছে। স্কচ হুইস্কি অ্যাসোসিয়েশন সম্প্রতি জানিয়েছে, এই শুল্ক প্রত্যাহার করা হলে ভারতে হুইস্কি রফতানির পরিমাণ বাড়বে পাঁচ বছরে ১ বিলিয়ন পাউন্ড। আর তাই স্কচে শুল্ক হ্রাসের জন্য ভারতের কাছে দরবার চালাচ্ছে ব্রিটেন। স্বাভাবিক ভাবেই দেশের হুইস্কি প্রস্তুতকারক সংস্থাগুলির স্বার্থের কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া ভারতের পক্ষে সহজ নয়। ভারতে যদি সুরারসিকরা জলের দরে স্কচ পান, তা হলে কাহিল অবস্থা হবে দেশি হুইস্কি নির্মাতা সংস্থাগুলির। ভারতের তরফে স্পষ্ট করে বলা হয়েছে, তারা ব্রিটেনের হুইস্কি আমদানির ক্ষেত্রে শুল্ক ছাড় তখনই দেবে যখন ব্রিটেনও স্বাস্থ্য পরিষেবা এবং তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ভারতীয় পরিষেবার জন্য আরও বেশি করে দরজা খুলে দেবে।

আরও পড়ুন: অনলাইনে পর্ন দেখে দেখছেন যাজক-নানরা ! বিস্ফোরক দাবি পোপের