US panel for placing India on red list for violating religious freedom

হিন্দু রাষ্ট্র বানানোর চেষ্টা চলছে, মুসলিম ও খ্রিস্টানরা বিপন্ন, ভারতকে ‘লাল তালিকায়’ স্থান দিল মার্কিন সংস্থা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে সংখ্যালঘু (Minorities) বিশেষ করে মুসলিম ও খ্রিস্টানদের ধর্মীয় অধিকার দিন দিন বিপন্ন হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় সংখ্যালঘুদের (Minorities) ধর্মাচরণের অধিকার, সুযোগের ভয়ংকর অবনতি হয়েছে। ইউএস কমিশন অফ রিলিজিয়াস ফ্রিডম নামে সংগঠনটি এই নিয়ে পর পর তিন বছর এমন রিপোর্ট দিল। সেই সঙ্গে তারা মার্কিন সরকারের কাছে সুপারিশ করেছে, সংখ্যালঘুদের (Minorities) নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় ভারতের উপর বিধিনিষেধ আরোপ করা হোক।

আগামী মাসে টোকিওতে একটি আন্তর্জাতিক সম্মেলনে নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক হওয়ার কথা। তার ঠিক আগে মোদী প্রশাসনের বিরুদ্ধে মার্কিন সংস্থার এমন রিপোর্টের মোকাবিলা নয়াদিল্লি কীভাবে করে, সেটাই দেখার। রিপোর্টটি সোমবার দুপুরে প্রকাশ করেছে ওই সংস্থা। রিপোর্টে পাকিস্তান, আফগানিস্তান সম্পর্কেও বিরূপ মন্তব্য আছে। ভারতকে তারা তালিকাভুক্ত করেছে ‘বিশেষভাবে উদ্বেগজনক দেশ ‘- এর ক্যাটিগরিতে।

আরও পড়ুন: Pakistan: নওয়াজের পাসপোর্ট ফিরিয়ে দিচ্ছেন শাহবাজ, দেশে ফেরাতে কূটনৈতিক ভিসা দেওয়ার নির্দেশ

তারা রিপোর্টে আরও বলেছে, মোদী সরকারের লক্ষ্য হল, ভারতকে হিন্দুরাষ্ট্রে রূপান্তরিত করা। তার জেরে নির্যাতন বাড়ছে সংখ্যালঘু, (Minorities) বিশেষ করে মুসলিম ও খ্রিস্টানদের উপরে। সংখ্যালঘুদের উপর হামলার ঘটনা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের আক্রমণ করার ঘটনা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে ওই সংস্থাটি।

তবে মোদী সরকারের কাছে এটাই স্বস্তির বিষয় যে, এই সংস্থার রিপোর্টের উপর মার্কিন প্রশাসনের নীতি নির্ধারিত হয় না।

আরও পড়ুন: Karachi University Blast: গাড়িতে বিস্ফোরণ, ৩ চিনা নাগরিক-সহ নিহত অন্তত ৪

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest