Rishi Sunak: Why is PM Rishi Sunak facing rebellion within his party over adult film age verification

Rishi Sunak: শিশুদের পর্ন দেখা নিয়ে আইন আনতে নারাজ ঋষি সুনক? বাড়ছে বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিতর্ক যেন পিছু ছাড়ছে না ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের। এ বার নিজের দলে মন্ত্রীদের সঙ্গেই তাঁর মতবিরোধ তৈরি হয়েছে। ঋষির দলের অনেকেই দাবি তুলেছেন ব্রিটেনে শিশুদের নীলছবি দেখার উপর আরও বেশি নিষেধাজ্ঞা জারি করার প্রয়োজন আছে। যদিও বিষয়টি নিয়ে কোনও কথা বলতে নারাজ ঋষি।

একটি ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, পর্ন ছবি দেখা নিয়ে একটি সংশোধনী খসড়া তৈরি করা হয়েছে। পর্ন ওয়েবসাইটগুলির যাতে ছয় মাসের মধ্যে বয়স যাচাইয়ের ব্যবস্থা প্রয়োগ করতে পারে, তার বিধান রাখা হয়েছে সংশোধনীতে। শিশুদের কথা বিবেচনা করে এই সংশোধনী বিলটি আনা হচ্ছে বলে জানিয়েছেন সংবাদমাধ্যমটি। আগামী সোমবার সংশোধনী বিলটি ব্রিটিশ পার্লামেন্টের হাউস অফ লর্ডসে উত্থাপন করা হতে পারে বলে খবর।

সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে যে ব্রিটেনের রক্ষণশীল দলের সাংসদরা দীর্ঘদিন ধরে পর্ন ছবি দেখার ক্ষেত্রে বয়সের কঠোরতা দাবি করে আসছিলেন। এ জন্য একটি সংশোধনী বিল আনার ব্যাপারে প্রধানমন্ত্রীর উপর চাপ তৈরি করে তাঁরা। তাঁদের মতে, বর্তমানে বয়সে কড়াকড়ি না থাকার জন্য ব্রিটিশ শিশুদের মধ্যে পর্ন দেখার প্রবণতা বেড়েই চলেছে। এতে শিশুদের ক্ষতি হচ্ছে বলেই মনে করছে তাঁরা।

আরও পড়ুন: Marion Bio Tech: ভারতে তৈরি কফ সিরাপ নিম্নমানের! উজবেকিস্তানে শিশুমৃত্যুর পর WHO-এর ‘স্ক্যানারে’ কোন কোন ওষুধ?

ইতিমধ্যে পর্ন দেখার বয়স কঠোর করার সংশোধনী বিলটি সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে কনজারভেটিভ পার্টির হাউস অফ লর্ডসের ৫০ জন সদস্য। বিলটি সমর্থনের কথা জানিয়েছেন বিরোধী সদস্যরাও। এখন কোনও পর্ন ওয়েবসাইটে লগ ইন করতে হলে কেবল নিজের বয়স ১৮ বলে নিজেকে ঘোষণা করলেই হয়। তবে আইন পাশ হওয়ার পর পর্ন ওয়েবসাইটে লগ ইন করতে হলে নিজের পরিচয়পত্র আপলোড করতে হবে। এই সব কাজ ঠিক মতো হচ্ছে কি না, তা দেখাশোনা জন্য তৃতীয় কোনও সংস্থার উপর দায়িত্ব দিতে হবে।

এই বিষয়ে প্রধানমন্ত্রী কি সিদ্ধান্ত নেবেন, সে দিকেই তাকিয়ে ব্রিটেনবাসী। ফেব্রুয়ারি মাসের শেষের দিকে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে ব্রিটেন সরকার।

আরও পড়ুন: BBC Documentary: গুজরাত দাঙ্গার ভুত ! বিবিসির তথ্যচিত্রের সমর্থন আমেরিকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest