‘মাসাকলি’ ২.০ নিয়ে ক্ষুদ্ধ এ আর রহমান,বললেন- ‘আপনার কানের ক্ষতি হতে পারে’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: অভিষেক বচ্চন ও সোনম কাপুর অভিনীত ‘দিল্লি ৬’ ছবির ‘মাসাকলি’ গানটি যে বেশ জনপ্রিয় হয়েছিল, তা বোধহয় আর বলার অপেক্ষা রাখে না। প্রসূন যোশির লিরিকসে এই গানের সুর দিয়েছিলেন এ আর রহমান। গেয়েছিলেন মোহিত চৌহান। দিল্লির পুরনো অলি-গলি আর এই ‘মাসাকলি’র সুর-আবহ এতটাই মাতিয়ে দিয়েছিল যে এখনও এই গানের রেশ থেকে গিয়েছে শ্রোতাদের মনে। এবার সেই গানেরই রিমেক ভার্সন ‘মাসাকলি ২.০’ টি-সিরিজ থেকে মুক্তি পেয়েছে সম্প্রতি। গানটির পুনর্নির্মাণ কেবল ফ্যানেদেরই নয়, মাসাকলি-র মূল নির্মাতাদের মধ্যেও অসন্তোষ তৈরি করেছে।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় এবার দেশের পাশে আমির খান! নিঃশব্দে বাড়িয়ে দিলেন সাহায্যের হাত

বুধবার রাতে টুইটারের দেওয়ালে তিনি লেখেন, ‘আসল মাসাকলি শুনুন। কোনও শর্টকাট পথে নয়,সঠিকভাবে অনুমোদিত, নিদ্রহীনরাত্রি, লেখা শেষের পর ফের লেখা। ২০০ জন সঙ্গীতশিল্পী, ৩৬৫ দিনের সৃষ্টিশীল চিন্তাভাবনা-শুধুমাত্র একটাই লক্ষ্য এমন একটা সঙ্গীত তৈরি করা যেটা প্রজন্মের পর প্রজন্মকে উদ্বুদ্ধ করবে। একজন পরিচালক, একজন সঙ্গীত পরিচালক এবং গীতিকার-তাঁদের সাহায্য করেছেন অভিনেতা,নৃত্য পরিচালক(কোরিওগ্রাফার) এবং ছবির সঙ্গে যুক্ত অগুণতি কুশীলবরা। অনেক ভালোবাসা এবং প্রার্থনা- এ আর রহমান’।

সরাসরি মাসাকলি ২.০ সম্পর্কে কোনও মন্তব্য করেননি ‘মোজার্ট অব মাদ্রাজ’। কিন্তু এভাবেই মাসাকলির রিক্রেশনের পিছনে থাকা মানুষগুলোকে যোগ্য জবাব দিলেন এ আর রহমান। একটা গান তৈরির পিছনে যে পরিশ্রম,যে স্বপ্ন থাকে সেই কথা নিজের টুইট বার্তায় তুলে ধরেছেন এই বিশ্ববন্দিত সঙ্গীত পরিচালক।তবে শিল্পীর ইনস্টাগ্রামের দেওয়ালে দেখা গেল আগুনে ঝলসানো একটি ছায়া মূর্তির ছবি, নীচে লেখা- ‘সবচেয়ে শক্তিশালী মানুষ সে, যে নিজের রাগ সংবরণ করতে পারে’। কোন প্রেক্ষাপটে রহমানের এই বার্তা তা বুঝে নিতে খুব বেশি অসুবিধা হয় না।

মাসাকলির গীতিকার প্রসূন যোশিও দুঃখ প্রকাশ করেছেন মাসকলি ২.০ নিয়ে। টুইট বার্তায় তিনি প্রকাশ্যে সমালোচনা করেছেন এই গানের। তিনি লেখেন, ‘মাসাকলি সহ দিল্লি ৬-এর প্রতিটি গান আমাদের মনের খুব কাছের, দুঃখিত এ আর রহমান, প্রসূন যোশি, গায়ক মোহিত চৌহানের প্রকৃত সৃষ্টি এভাবে সংবেদনশূন্য ভাবে ব্যহহার করা হয়েছে। যদিও এটা টিসিরিজের বিবেকের উপর নির্ভরশীল। আশা করি অনুরাগীরা আসল সৃষ্টির কদর করবে’।

আরও পড়ুন: ঘরে থাকার আর্জি জানিয়ে ঘরে বসেই ফিল্ম! বিগবির চশমা খুঁজলেন প্রিয়াঙ্কা- প্রসেনজিৎরা

পুরোনো হিন্দি গানের রিমেক বা রিক্রিয়েশন গত কয়েক বছর ধরে বলিউড মিউজিক ইন্ডাস্ট্রির নতুন ট্রেন্ড। সেই ট্রেন্ড মেনেই বুধবার সামনে এসেছে এ আর রহমানের দিল্লি ৬ ছবির মাসাকলির নতুন ভার্সন। সিদ্ধার্থ মালহোত্রা এবং তারা সুতারিয়ার উপর দৃশ্যায়িত মাসাকলি ২.০ ইতিমধ্যেই দু নম্বরে ট্রেন্ড করছে ইউটিউব ইন্ডিয়ায়। 

মাসাকলি ২.০ রিক্রেয়েট করেছেন তানিশক বাগচি, গানটি গেয়েছেন তুলসী কুমার এবং সাচেত টন্ডন। ভিডিয়োয় দেখা গিয়েছে বৃষ্টিভেজা প্রেমিক যুগল এক বিলাসবহুল হোটেলে বিনা অনুমতিতে ঢুকে পড়ে এই গানে নাচছে। মরজাওয়াঁ(২০১৯) ছবির লুকেই এখানে পাওয়া গেল সিদ্ধার্থ-তারা জুটিকে। এই মিউজিক ভিডিয়োর দৃশ্যায়ণের সঙ্গেও বেশ মিল রয়েছে ওকে জানুর ‘হাম্মা’ গানের। সেটিও আদতে রহমানের বম্বে ছবির গানের রিমেক ভার্সন।

আরও পড়ুন: কথা রাখলেন বাদশা, আর্থিক সাহায্য পৌঁছাল লোকশিল্পী রতন কাহারের কাছে

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest