৩ মে পর্যন্ত বাড়ল লকডাউন, ঘোষণা প্রধানমন্ত্রীর, ছাড়- কড়াকড়ি নিয়ে নির্দেশিকা আগামীকাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: আজই শেষ হচ্ছে ২১ দিনের লকডাউনের মেয়াদ। তবে শনিবার মোদীর সঙ্গে ভিডিয়ো-বৈঠকে অধিকাংশ মুখ্যমন্ত্রী লকডাউন বৃদ্ধির পক্ষে সওয়াল করেছেন। পশ্চিমবঙ্গ-সহ ন’টি রাজ্য ইতিমধ্যে লকডাউনের মেয়াদ সপ্তাহ দুয়েক বাড়িয়েও দিয়েছে। এর মধ্যেই আজ ফের জাতির উদ্দেশে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন মে মাসের ৩ তারিখ পর্যন্ত চলবে লকডাউন।

আরও পড়ুন: সাত সকালে বাংলায় টুইট প্রধানমন্ত্রীর, জানালেন নববর্ষের শুভেচ্ছা

সেই সঙ্গে তিনি জানান, ২০ এপ্রিল পর্যন্ত প্রত্যেকটি রাজ্য-জেলার উপর নজরদারি চলবে। যেখানে হটস্পটের সংখ্যা কমবে, সেখানে লকডাউন শর্তসাক্ষেপে সামান্য শিথিল করা যেতে পারে। তবে নিয়ম ভাঙলে ফের নির্দেশিকা বদলে যাবে। 

এদিন জাতির উদ্দেশে বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, আগামী দিনে আরও কঠোরভাবে লকডাউনের শর্ত পালন করতে হবে। তবেই সংক্রমণ ছড়ানোর ঝুঁকি কমবে। পাশাপাশি অবশ্য আরেকটি ইতিবাচক বার্তা দিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, দেশের যে সব জায়গায় আগামী দিনে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি কম মনে হবে, সেখানে ২০ এপ্রিলের পর লকডাউনের শর্ত কিছুটা শিথিল করা হবে। তবে তা অবশ্যই শর্ত সাপেক্ষে। কিন্তু যদি দেখা যায়, তাতে আবার সংক্রমণ ছড়ানোর পরিস্থিতি বা আশঙ্কা তৈরি হচ্ছে, তা হলে ফের কঠোরভাবে সেখানে লকডাউন মানা হবে।

আরও পড়ুন: বিনামূল্যে করোনা পরীক্ষা করা হবে কেবল দরিদ্রদেরই, রায় সুপ্রিম কোর্টের

এদিন প্রধানমন্ত্রী বলেন, “যে জায়গা হটস্পটে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে সেখানে কঠিন পদক্ষেপ করা হবে। কারণ হটস্পট বাড়লে সংকট আরও প্রকট হতে পারে।” তাঁর কথায়, “২০ এপ্রিল পর্যন্ত অগ্নিপরীক্ষা। সরকার মূল্যায়ন করে দেখবে কোনও জায়গা হটস্পট তৈরি হল কিনা বা নতুন করে সংক্রমণ ছাড়াল কিনা। যদি তা না হয়, তাহলে অল্প কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।” অর্থাৎ নিজের এলাকাকে হটস্পট না হতে দাওয়ার দায়িত্ব মানুষের কাঁধেই দিয়েছেন প্রধানমন্ত্রী। সঙ্গেও এও বলেছেন, “নতুন করে ওই এলাকায় করোনার পা পড়লেই অনুমতি প্রত্যাহার করে নেওয়া হবে।”

আরও পড়ুন: লকডাউন এফেক্ট: রাস্তায় পড়ে থাকা দুধ খেল সারমেয় ও ভবঘুরে, দেখুন মর্মান্তিক ভিডিও

শুধু পশ্চিমবঙ্গ কেন, ওড়িশা, পাঞ্জাব, তামিলনাডুর মতো রাজ্যও লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩০ এপ্রিল করে দিয়েছিল। প্রশ্ন হল, তা আরও কেন তিন দিন বাড়িয়ে দিলেন প্রধানমন্ত্রী? জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর বক্তৃতা শেষ হওয়ার পর এ দিন সাউথ ব্লকের এক কর্তা বলেন, কারণ ৩০ এপ্রিল বৃহস্পতিবার। ১ মে শ্রম দিবসে এমনিতেই ছুটি থাকে। আবার তার পর শনি ও রবিবার অর্থাৎ ১ ও ২ মে সরকারি অফিস কাছারির সাপ্তাহিক ছুটি। তাই একেবারে ৩ মে পর্যন্ত লকডাউন রাখার সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন: লকডাউনে আয় বন্ধ, পাঁচ সন্তানকে নিয়ে গঙ্গায় ঝাঁপ মহিলার

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest