মোদীর বিরুদ্ধে ভোটে লড়া হচ্ছে না তেজ বাহাদুরের, প্রার্থী হওয়ার আর্জি খারিজ সুপ্রিম কোর্টেও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বারাণসীতে প্রার্থী হতে চেয়েছিলেন বরখাস্ত হওয়া বিএসএফ জওয়ান তেজ বাহাদুর। তাঁর মনোনয়ন বাতিল করে দেয় নির্বাচন কমিশন। গত ৬ মে সুপ্রিম কোর্টে তেজ বাহাদুর অভিযোগ করেন, নির্বাচন কমিশনের আচরণ একপেশে। বিনা কারণে তাঁর মনোনয়ন বাতিল করে দিয়েছে। তাঁকে প্রার্থী হতে দেওয়া হোক। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তাঁর আর্জি নাকচ করে দিয়েছে।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ এদিন জানিয়েছে, তেজবাহাদুর যাদবের আর্জি মেনে নেওয়ার মত কোনও কারণ নেই।তেজ বাহাদুরের পক্ষের আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, পুরনো রায় অনুযায়ী মডেল কোড অফ কনডাক্ট জারি থাকাকালীনও নির্বাচন সংক্রান্ত মামলা করা যায়। অন্যদিকে কমিশনের পক্ষে আইনজীবী রাকেশ দ্বিবেদী বলেন, ভোট শেষ হলেই তবেই এই ধরনের মামলা করা যায়। শুনানি শেষে বিচারপতি বলেন, ‘আমাদের কাছে এই আর্জি মেনে নেওয়ার মত কোনও যুক্তি নেই।’

কোনও বরখাস্ত হওয়া সরকারি কর্মী যদি নির্বাচনে দাঁড়াতে চান, তাহলে মনোনয়নপত্রের সঙ্গে তাঁকে একটি সার্টিফিকেট দাখিল করতে হয়। তাতে জানাতে হয়, তিনি দুর্নীতি বা দেশবিরোধী কার্যকলাপের জন্য বরখাস্ত হননি। ২০১৭ সালে তেজ বাহাদুর যাদব প্রকাশ্যে বিএসএফ কর্মীদের জন্য বরাদ্দ খাবারের মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন। সেই অপরাধে তাঁর চাকরি যায়। তিনি মনোনয়নপত্রের সঙ্গে কোনও সার্টিফিকেট জমা দেননি। সেজন্য তাঁর মনোনয়ন বাতিল হয়ে গিয়েছে। তেজ বাহাদুর প্রথমে ঘোষণা করেছিলেন, নির্দল প্রার্থী হিসাবে বারাণসীতে মনোনয়ন দাখিল করবেন। তিনি জানান, একাধিক দল তাঁকে প্রার্থী হওয়ার অফার দিয়েছে। পরে তিনি সমাজবাদী পার্টির প্রার্থী হতে রাজি হন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest