কন্ডোমেরও এক্সপায়ারি ডেট আছে! জানতেন? জেনে নিন জরুরি বিষয়গুলি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কন্ডোমের আবার এক্সপায়ারি ডেট? শুনে অবাক হয়ে গেলেন? অবাক হওয়ার কিছু নেই, তবে বিষয়টি এক্কেবারেই পাশ কাটিয়ে চলার মতো নয়। কন্ডোমেরও মেয়াদ উত্তীর্ণ হয়। আর অনেকে না জেনেই সেই সব এক্সপায়ার্ড কন্ডোম ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে কিন্তু হিতের বিপরীত হতে পারে। কারণ অযাচিত গর্ভাবস্থা এড়াতে কন্ডোম খুবই গুরুত্বপূর্ণ। এর সঙ্গে সম্পর্কিত অনেক বিষয়ই রয়েছে, যা আমাদের অজানা। তাই দোকানে কন্ডোম কিনতে যাওয়ার আগে অবশ্যই বিষয়গুলি জেনে নিন।

কন্ডোমের মেয়াদ শেষ হওয়ার তারিখ?

ওষুধ থেকে শুরু করে অন্যান্য চিকিৎসার কাজে ব্যবহৃত পণ্যগুলির যেমন মেয়াদ উত্তীর্ণ হওয়ার ব্যাপার আছে, কন্ডোমের ক্ষেত্রেও তাই। কন্ডোম কেনার সময়ে প্যাকেটটি ভালো করে খুঁটিয়ে দেখলেই জেনে যাবেন তার এক্সপায়ারি ডেট কবে।

কোথায় কন্ডোম রাখা নিরাপদ?

কন্ডোম যেখানে সেখানে রাখা এক্কেবারেই উচিত নয়। আপনার বেডের পাশের টেবলে বা ওয়ালেট, পকেট – এমনই সব জায়গায় কন্ডোম রাখা নিরাপদ। অতিরিক্ত উত্তাপ এবং ঠান্ডা সহ্য করতে পারে না কন্ডোম। তাই ফ্রিজ বা রোদ ঝলমল করা জায়গায় একদমই এটি রাখবেন না। কারণ খুব অল্প সময়েই এটা নষ্ট হয়ে যেতে পারে।

আরও পড়ুন: সমীক্ষা বলছে পুরুষের থেকে পছন্দ একেবার আলাদা! জেনে নিন কেমন পর্নোগ্রাফি দেখে মেয়েরা

কোন উপাদান দিয়ে তৈরি করা হয় কন্ডোম?

কন্ডোম অনেক কিছু দিয়েই তৈরি হতে পারে। তবে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি কন্ডোমের মেয়াদ খুব জলদিই শেষ হয়ে যায়। সিন্থেটিক কোনও উপাদান দিয়ে এটি তৈরি করলে বহুদিন অবধি চলে যায়। আমরা সচরাচর যে কন্ডোমগুলি ব্যবহার করে থাকি, সেগুলি তৈরি করা হয় মূলত রবার দিয়েই। তার মধ্যে থাকে পলিইউরিথেন বা ভেঁড়ার চামড়া বা পলিসোপ্রিন। গবেষকেরা বলছেন অনেক ক্ষেত্রে সিন্থেটিক কন্ডোমের মেয়াদ ৫ বছর অবধি হতে পারে।

রাসায়নিক মিশ্রিত কন্ডোম এড়িয়ে চলা উচিত –

অনেক ধরনের কন্ডোম রয়েছে, যেগুলি মূলত স্পার্মিসাইড ব্যবহার করে তৈরি করা হয়। সেগুলি কেনা উচিত নয়। কারণ এই ধরনের কন্ডোমগুলি বেশি দিনের জন্য টেকে না। তাই দোকানে কন্ডোম কেনার আগে বিষয়টি মাথায় রাখতে হবে।

মেয়াদ উত্তীর্ণ কন্ডোম ব্যবহার করা কি নিরাপদ?

কন্ডোম এক্সপায়ার করে গেল আর তারপরেও আপনি সেটি ব্যবহার করে যাচ্ছেন, তাহলে বড় সমস্যার সৃষ্টি হতে পারে। কারণ সময় যত এগোবে, ততই দুর্বল হতে থাকবে কন্ডোমের মেয়াদ। তাই যৌনমিলনের সময়ে মেয়াদ উত্তীর্ণ কন্ডোম ছিঁড়ে যাওয়ার অনেক সম্ভাবনা থেকে যায়।

আরও পড়ুন: সঙ্গিনীকে দ্রুত উত্তেজিত করতে চান? জেনে নিন কোথায় কোথায় টাচ করবেন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest