‘মোদী মহান’, হাইড্রক্সিক্লোরোকুইনে ছাড় দিতেই প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ভারতের উপর গোঁসা কমেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। নয়াদিল্লি হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ রপ্তানিতে সবুজ সংকেত দিতেই মার্কিন রাষ্ট্রপ্রধানের মুখে শোনা গেল, ‘মোদী মহান’।

আরও পড়ুন: মাস্ক না পরে বেরোলেই গ্রেফতার, মুম্বই ও উত্তর প্রদেশে জারি বিজ্ঞপ্তি

মঙ্গলবারই ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছিলেন, হাইড্রক্সিক্লোরোকুইন না পাঠালে ফল ভুগতে হবে ভারতকে। তিনি বলেছিলেন, “মোদীর সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। আশা করি, তিনি ওষুধের উপর নিষেধাজ্ঞা তুলে নেবেন। তবে তিনি যদি নিজের সিদ্ধান্তে অটল থাকেন, আমেরিকা পাল্টা পদক্ষেপ করতে পিছপা হবে না।”

তাঁর হুঁশিয়ারির কয়েক ঘণ্টার মধ্যেই আমেরিকায় ওষুধ পাঠানোর বন্দোবস্ত করল ভারত। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, গুজরাতের তিনটে কারখানা থেকে জাহাজবোঝাই ওষুধ পাড়ি দিয়েছে আমেরিকার উদ্দেশে।

আরও পড়ুন: রোগ জাত-ধর্ম দেখে হয় না, নিজামুদ্দিন ফেরতদের প্রসঙ্গে সমালোচকদের জবাব মুখ্যমন্ত্রীর

করোনাভাইরাসের সংক্রমণের দিক থেকে এই মুহুর্তে বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। হাইড্রক্সিক্লোরোকুইন ‘গেম চেঞ্জার’ হিসেবে কাজ করবে এমনটাই মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাই আমেরিকায় এই ওষুধের চাহিদা বাড়তে শুরু করেছে। সারা বিশ্বের মধ্যে ৭০ শতাংশ হাইড্রক্সিক্লোরোকুইন উৎপাদন করে ভারত। আমেরিকার ড্রাগ কন্ট্রোল বোর্ডও এই ওষুধকে কোভিড-১৯ এর চিকিৎসায় ছাড় দিয়েছে। কিন্তু গত ২৫ মার্চ এই ওষুধের রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। মঙ্গলবার এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, এখন থেকে শুধু মানবিক কারণে এবং আপৎকালীন প্রয়োজনেই এই ওষুধ রফতানি করা যাবে।

এদিকে, নয়াদিল্লি ওষুধ পাঠাতে রাজি হওয়ায় সুর বদলেছেন ট্রাম্প। ‘ফক্স নিউজ’ কে দেওয়া এক সাক্ষাৎকরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করেন তিনি। সংবাদমাধ্যমে মোদীকে নিয়ে  ট্রাম্প বলেন, “তিনি মহান। তিনি সত্যিই খুব ভাল। আমরা প্রায় ২৯ মিলিয়ন ওষুধ কিনেছি। এর সিংহভাগই ভারত থেকে এসেছে। আমি আগেই প্রধানমন্ত্রী মোদীর কাছে হাইড্রক্সিক্লোরোকুইনের জোগান নিয়ে কথা বলেছিলাম। তিনি খুব ভাল। তবে নিজেদের চাহিদার কথা মাথায় রেখেই ভারত ওষুধটির রপ্তানি বন্ধ করেছিল। তবে এর থেকে অনেক ভাল বিষয় উঠে এসেছে।” কুটনীতিবিদের একাংশের মতে, বারাক ওবামার আমল থেকে নয়াদিল্লি ও ওয়াশিংটনের মধ্যে গড়ে মজবুত সম্পর্কে ফাটল ধরাতে রাজি নন মোদী বা ট্রাম্প কেউই। তাই চাপানউতোর না বাড়িয়ে নয়াদিল্লি ওষুধ জোগান শুরু করেছে এবং সুর বদলে ট্রাম্পও পরিস্থিতি সামাল দিয়েছেন।     

আরও পড়ুন: লকডাউনের মেয়াদ বাড়তে পারে, সর্বদলীয় বৈঠকে ইঙ্গিত প্রধানমন্ত্রীর

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest