৩ মে-র পর লকডাউন কি উঠবে? সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স নমোর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: আগামী ৩ মে চলতি লকডাউনের মেয়াদ শেষ হতে চলেছে। তার আগে আগামী সোমবার, ২৭ এপ্রিল, সকালে করোনা পরিস্থিতি নিয়ে প্রত্যেক রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফের বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হবে। 

করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার পর এই নিয়ে তৃতীয় বার মুখ্যমন্ত্রীদের সঙ্গে পর্যালোচনায় বসবেন প্রধানমন্ত্রী। আগামী ৩ মে দ্বিতীয় দফার লকডাউনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তা আরও বাড়ানো হবে কি না অথবা উঠে গেলে পরবর্তী পরিস্থিতি কী ভাবে সামলানো হবে, তা নিয়ে ওই বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। পাশাপাশি ২০ এপ্রিল থেকে যে ক্ষেত্রগুলি ফের চালু হয়েছে, রাজ্যগুলিতে তার পরিস্থিতি এবং মোটের উপর করোনা সংক্রমণ নিয়েও আলোচনা হতে পারে।

আরও পড়ুন: স্বাস্থ্যকর্মীদের উপর হামলা হলে কঠোর শাস্তি, অর্ডিন্যান্স জারি করল কেন্দ্র

দ্বিতীয় দফার লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ মে। ওই দিনই লকডাউনের মেয়াদ শেষ হবে, নাকি তা আরও বাড়ানোর প্রয়োজন রয়েছে, এ সব নিয়ে মুখ্যমন্ত্রীদের মতামত জানতে চাইতে পারেন প্রধানমন্ত্রী। যেমন ভাবে ১১ এপ্রিল প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিতীয় বৈঠকে লকডাউন বাড়ানোর পক্ষে সায় দিয়েছিলেন অনেক মুখ্যমন্ত্রী। আবার লকডাউন যদি আর না বাড়ে, তা হলে কোন পথে এগনো হবে, তা নিয়ে আলোচনার সম্ভাবনাও রয়েছে। সংক্রমিত এলাকা এবং অসংক্রমিত এলাকার জন্য আলাদা পরিকল্পনা হতে পারে বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

বুধবারই দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃতের সংখ্যা সাড়ে ছ’শোরও বেশি। লকডাউনের মধ্যেও মহারাষ্ট্র, গুজরাত, রাজস্থান, উত্তরপ্রদেশের মতো কিছু রাজ্যে সংক্রমণ বৃদ্ধির হার যথেষ্ট উদ্বেগজনক। তবে, অনেক রাজ্যের পরিস্থিতিই ভাল। আক্রান্ত ও মৃতের সংখ্যাও কমে আসছে। আবার সারা দেশেই টেস্ট কিটের অভাবের অভিযোগ উঠেছে। ফলে টেস্টের সংখ্যা কম হচ্ছে বলে অভিযোগ রয়েছে। তবে ২৭ এপ্রিল সারা দেশে সংক্রমণ এবং বৃদ্ধির হারের চিত্রটা আরও কিছুটা স্পষ্ট হবে বলেও মনে করা হচ্ছে। ফলে ওই সময় এই নিয়েও প্রধানমন্ত্রী আলোচনা করবেন মুখ্যমন্ত্রীদের সঙ্গে।

আরও পড়ুন: এক রাতে ১০০০ পজিটিভ, দেশে করোনা আক্রান্ত ২০ হাজার ছুঁইছুঁই, মৃত বেড়ে ৬৪০

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest