All Subject Review For Higher Secondary Students

HS Results 2022: বিক্ষোভের চাপে উচ্চ মাধ্যমিকের সব বিষয়ে রিভিউয়ের সুযোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উচ্চমাধ্যমিকের (Higher Secondary) রেজাল্ট (Result) বেরনোর পর থেকেই জেলায় জেলায় বিক্ষোভ-প্রতিবাদ দেখিয়েছেন পড়ুয়ারা। অকৃতকার্য পড়ুয়াদের দাবিতে একাধিক জেলায় অশান্তির ছবি দেখা গিয়েছে। এই প্রেক্ষাপটে রিভিউ (Review) এবং স্ক্রুটিনির (Scrutiny) তারিখ ঘোষণা করল উচ্চ মাধ্যমিক সংসদ।

মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, আগামী ২০ জুন থেকে রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। আবেদন গ্রহণ করা হবে আগামী ৫ জুলাই পর্যন্ত। কিন্তু যে কোনও আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। এবার সব বিষয়ে রিভিউ করার সিদ্ধান্ত নিচ্ছে সংসদ। জানিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তবে এই ব্যবস্থা কেবলমাত্র এই বছরের জন্যই প্রযোজ্য তাও জানিয়েছেন তিনি। শীঘ্রই সেবিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে সংসদের ওয়েবসাইটে। আবেদনকারীরা একই সঙ্গে রিভিউ-স্ক্রুটিনি এবং আরটিআই করতে পারবেন না।

আরও পড়ুন: Uluberia: ১৪৪ ধারা জারি, ১৫ জুন পর্যন্ত কোনও জমায়েত নয়, হিংসা ঠেকাতে কড়া প্রশাসন

জটিলতা এড়াতে স্ক্রুটিনি এবং রিভিউ-র ফল বেরোনোর পর আরটিআই করতে বলা হয়েছে। আরটিআইয়ে উত্তরপত্রের ফটোকপির জন্য আবেদন করতে পারেন। যত তাড়াতাড়ি সম্ভব, রিভিউ, স্ক্রুটিনি এবং আরটিআইয়ের উত্তর দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। অন্যদিকে, বিকাশ ভবনের সামনে যে সকল পরীক্ষার্থী বিক্ষোভ দেখেছিলেন তাঁদের দাবি তাঁরা রিভিউ করতে চান না, তাঁদের সব বিষয়ে পাশ করিয়ে দিতেই হবে।

উচ্চমাধ্যমিকের শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “পাশের হার ছিল এত…আনসাকসেসফুল ১১.৫৬ পারসেন্ট.. প্রায় ৮০ হাজারের কাছাকাছি… এবার রেজাল্ট তুলনামূলকভাবে খুবই ভালো… টপ টেনে ২৭২ জন… পরীক্ষা দিলে কেউ না কেউ তো ফেল করবেই। এতে আমাদের কিছু করার নেই। পাস করিয়ে দেওয়ার দাবি.. গতবার পরীক্ষা হয়নি। তাতে পাস করানো হয়। পরীক্ষা ব্যবস্থায় পাস-ফেল প্রথা থাকবে। কোনও অভিযোগ থাকলে, পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি, রিভিউ ওপেন করছি। খুটিয়ে দেখব। পাশ করার মতো অবস্থায় থাকলে, নিশ্চয়ই করবে।”

আরও পড়ুন: Nabanna: বিভ্রান্তিকর তথ্য পরিবেশন, টিভি চ্যানেলগুলোকে নোটিস পাঠাল নবান্ন

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest