Madhyamik 2023: Secondary examination schedule changed due to by-election in Sagardighi

Madhyamik 2023: সাগরদিঘিতে উপনির্বাচনের জেরে বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সূচি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুর্শিদাবাদের সাগরদিঘি বিধানসভায় উপনির্বাচনের জেরে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার দিন বদল করা হল। ২৭ ফেব্রুয়ারির বদলে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা হবে ১ মার্চ। বৃহস্পতিবার বোর্ডের তরফে ঘোষণা করা হয়েছে এই সিদ্ধান্ত।

বোর্ডের তরফে এ-ও জানানো হয়েছে, পরীক্ষার স্থান এবং কাল অপরিবর্তিত থাকবে। পাশাপাশি, বাকি পরীক্ষার দিনগুলিতেও কোনও বদল হয়নি বলে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন ক্ষণ ঘোষণার পর প্রকাশ্যে আসে ওই দিনই রয়েছে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা। উপনির্বাচনের নির্ঘণ্ট এবং মাধ্যমিক পরীক্ষা সূচি একই দিনে হওয়ায় চিন্তিত হয়ে পড়েন পরীক্ষার্থী এবং অভিভাবকরাও। সেই প্রসঙ্গে অবশ্য মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় আগেই বলেছিলেন, ‘‘সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখে, সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলে, শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করা হবে।’’ এর পরই বৃহস্পতিবার জারি হল পর্ষদের বিজ্ঞপ্তি।

আরও পড়ুন: প্রাথমিক টেটে প্রথমবার সিলেবাস, মডেল প্রশ্নপত্র-সহ গাইডলাইন পর্ষদের

এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৩ ফেব্রুয়ারি। ওই দিন রয়েছে প্রথম ভাষার পরীক্ষা। ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার পরীক্ষা, ২৫ ফেব্রুয়ারি ভূগোল, ২৮ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ১ মার্চ ইতিহাস,  ২ মার্চ অঙ্ক, ৩ মার্চ ভৌতবিজ্ঞান, ৪ মার্চ ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা রয়েছে।

গত ২৯ ডিসেম্বর প্রয়াত হন রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী তথা সাগরদিঘির বিধায়ক সুব্রত সাহা। পর পর তিন বার তিনি ওই কেন্দ্র থেকে তৃণমূলের প্রতীকে জয়ী হন তিনি।

আরও পড়ুন: Menstrual Leave: দেশে এই প্রথম, ঋতুকালীন ছুটি ঘোষণা এই রাজ্যের বিশ্ববিদ্যালয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest