Republic day 2023: Tableau Of Bengal Will Be Shown In Republic Day Parade In Delhi This Year

Republic day 2023: থিম দুর্গা পুজো ও নারী ক্ষমতায়ন, অবশেষে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে ফিরছে বাংলার ট্যাবলো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের রাজ্যের ট্যাবলো প্রদর্শিত হতে চলেছে কুচকাওয়াজ অনুষ্ঠানে। তেমনটাই নবান্ন সূত্রে খবর। ‘দুর্গা ও নারী শক্তির ক্ষমতায়ন’ প্রজাতন্ত্র দিবসে দিল্লির কুচকাওয়াজে এটাই এবার পশ্চিমবঙ্গের ট্যাবলোর থিম। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি রাজ্যের এই নয়া ভাবনার ট্যাবলোকে অনুমোদন দিয়েছে।

গতবছর সুভাষচন্দ্র বসুর (Subhash Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকীকে থিম করে দিল্লিতে ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সঙ্গে ফোকাসে রাখা হয়েছিল আজাদি কি অমৃত মহোৎসবকেও। কিন্তু কেন্দ্রের প্রতিরক্ষামন্ত্রকের বিশেষজ্ঞদের দল বাংলার ট্যাবলো বাতিল করে দেয়। তার আগে ২০২০ সালের বাংলার পাঠানো ‘কন্যাশ্রী’, ‘জল ধরো, জল ভরো’ প্রকল্পের আদলে তৈরি ট্যাবলও প্রত্যাখ্যান করে কেন্দ্রীয় দল।

আরও পড়ুন: G-20 Kolkata: আজ কলকাতায় শুরু হচ্ছে G20 বৈঠক, থাকতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়

এসব নিয়ে বেশ কিছুদিন কেন্দ্র-রাজ্য তরজাও চলেছে। রাজ্য অভিযোগ করেছে, রাজনৈতিক কারণে বাংলার ট্যাবলো বারবার বাতিল হয়। এবার অবশ্য কেন্দ্র সরকার দুর্গাপুজোর থিমের ট্যাবলো বাতিল করতে পারেনি। সেটা করলে হয়তো রাজনৈতিকভাবেই বেকায়দায় পড়তে হত বিজেপিকে (BJP)। বাংলার দুর্গোৎসবকে অসম্মান করার অভিযোগ উঠত গেরুয়া শিবিরের বিরুদ্ধে। সেই অভিযোগ এড়াতেই সম্ভবত কেন্দ্রের এই সিদ্ধান্ত। তাছাড়া এ বছর এমন কোনও রাজনৈতিক পটভূমিকাও নেই যে কারণে এই ট্যাবলো বাতিল হতে পারে।

আগামী ২৬ জানুয়ারি দিল্লির রাজপথে দেখা যাবে বাংলার বিশেষ ট্যাবলো। যা মূলত তুলে ধরবে বাংলার সবচেয়ে বড়  উৎসবের ঝলক। ট্যাবলোতে থাকবে মা দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক এবং গণেশের মূর্তি। এবার বাংলার ট্যাবলোর থিম ও বিষয় ভাবনায় রয়েছে নারী ক্ষমতায়ন । আর মা দুর্গা সেই ক্ষমতায়নেরই প্রতীক বলে জানিয়েছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, ইউনেস্কো ২০২১ সালের ডিসেম্বরে কলকাতার দুর্গা পুজোকে ইনট্যাননজেবল হেরিটেজের মর্যাদা দিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইউনেস্কোর এই স্বীকৃতিকে স্মরণ করতে গতবারেই দুর্গা পুজোকে ঘিরে এক মাস ধরে রাজ্য জুড়ে উৎসবের আয়োজন করেছিলেন। কার্নিভালের মধ্যে দিয়ে যার সমাপ্তি হয়।

আরও পড়ুন: Egg Price: সাধারণের ডিম-ভাতেও কোপ! জানুন এবার কত টাকা বাড়ল?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest