process of recruitment for 738 vacant posts in the state libraries has started

Library: গ্রন্থাগারে ৭৩৮টি পদে নিয়োগ, বিজ্ঞপ্তি জারি করতে চলেছে রাজ্য সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিধানসভার বাজেট অধিবেশনে গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী জানিয়েছিলেন, গ্রন্থাগারগুলিতে শীঘ্রই শূন্য পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করবে দফতর। এ বার সেই মতো পদক্ষেপ শুরু করল গ্রন্থাগার দফতর। সম্প্রতি গ্রন্থাগারগুলিতে শূন্য হয়ে পড়া ৭৩৮টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। দীর্ঘ দিন ধরে গ্রন্থাগারিক না থাকায় বিভিন্ন জেলায় লাইব্রেরি পরিচালনায় সমস্যা তৈরি হচ্ছিল বলে অভিযোগ এসেছিল দফতরে। সেই সমস্যার সমাধানের লক্ষ্যেই এই পদক্ষেপ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিটি জেলায় ১০ মে’র মধ্যে একটি বাছাই কমিটি গঠন করতে হবে। তারপর ১৭ তারিখ শূন্যপদের জন্য বিজ্ঞাপন দিতে হবে। আগামী ১০ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন আবেদনকারীরা। ইন্টারভিউয়ে কতজন ডাক পাবেন, তার চূড়ান্ত তালিকা ২৪ জুন প্রকাশ করা হবে। ১৪ থেকে ১৮ জুলাইয়ের মধ্যে প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে। তাৎপর্যপূর্ণ হল, ইন্টারভিউয়ে বাংলা ও কম্পিউটারের জ্ঞানের উপর বাড়তি জোর দেওয়া হবে।

আরও পড়ুন: Railway Jobs: পূর্ব রেলে কয়েক হাজার শূন্য পদ, মাধ্যমিক পাশ হলেই জানান আবেদন

জেলাভিত্তিক কোথায় কত শূন্যপদ রয়েছে, তার তালিকা আগেই প্রকাশ করেছিল দপ্তর। তাতে দেখা যাচ্ছে, দুই ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমানের মতো জেলার প্রতিটিতে গ্রন্থাগারিক পদে পঞ্চাশ জনের উপর নিয়োগ করতে হবে। এছাড়াও পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে যথাক্রমে ৪৪ এবং ৪০ জন, নদীয়ায় ৩৭, মুর্শিদাবাদে ৩৬, কলকাতায় ৪০, বীরভূমে ৩৮টি পদ খালি রয়েছে। এতদিন একেকজন গ্রন্থাগারিককে দুই থেকে তিনটি করে লাইব্রেরির দায়িত্ব সামলাতে হয়েছে। এই নিয়োগের ফলে সেই চাপ কমবে বলেই মনে করা হচ্ছে।

পশ্চিমবঙ্গ সাধারণের গ্রন্থাগার ও কর্মী কল্যাণ সমিতির রাজ্য সভাপতি তহিদুল ইসলাম এই নিয়োগের সরকারি আদেশকে স্বাগত জানান। তিনি বলেন, এতে গ্রন্থাগারপ্রেমী থেকে শুরু করে লাইব্রেরি সায়েন্স পাশ করা ছেলেমেয়েরা সকলেই খুব খুশি।

আরও পড়ুন: WB Teacher’s Recruitment 2022: আবারও বাংলায় হতে চলেছে শিক্ষক নিয়োগ, বিজ্ঞপ্তি দিল SSC

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest