Asha Parekh to be honoured with Dadasaheb Phalke Award

Dada Saheb Phalke Award: ৬৮ তম দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন আশা পারেখ, ঘোষণা কেন্দ্রের

ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন অভিনেত্রী আশা পারেখ। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ষাট-সত্তরের দশকের জনপ্রিয় অভিনেত্রী তিনি। এর আগে ভারত সরকার পদ্মশ্রী সম্মানেও সম্মানিত হয়েছেন। ৩০ সেপ্টেম্বর তাঁর হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

১৯৫২ সালে ‘আসমান’ ছবিতে শিশুশিল্পী হিসাবে অভিনয় সফর শুরু হয়েছিল এই বলিউড সুন্দরীর। এরপর ‘কাটি পতঙ্গ’,’তিসরি মঞ্জিল’, ‘দো বদন’,‘ক্যারাভান’ ‘উপকার’-এর মতো হিট ছবির নায়িকা হিসাবে দেখা মিলেছে তাঁর। হিন্দির পাশাপাশি গুজরাতি, পাঞ্জাবি ভাষার ছবিতেও দাপটের সঙ্গে একটা সময় কাজ করেছেন আশা পারেখ।

আরও পড়ুন: মাল্টিপ্লেক্সে মাত্র ৭৫ টাকায় টিকিট কেটে দেখা যাবে সিনেমা ! কী বললেন পরিচালক কৌশিক

গত কয়েক দশকে সেভাবে ছবির জগতে দেখা মেলেনি আশা পারেখের। তবে পঞ্চাশ থেকে সত্তরের দশকের মাঝামাঝি সময় পর্যন্ত হিন্দি সিনেমার লিডিং লেডিদের মধ্যে অন্যতম নাম ছিল আশা পারেখ। আগেই ‘পদ্মশ্রী’ (১৯৯২) সম্মানে ভূষিত হয়েছেন তিনি। সেন্সার বোর্ড বা সিবিএফসি-র প্রথম মহিলা চেয়ারপার্সন ছিলেন আশা পারেখ।

দাদাসাহেব ফালকে পুরস্কার ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান। পূর্ববর্তী প্রাপকদের মধ্যে রয়েছেন সত্যজিৎ রায়, রাজ কাপুর, যশ চোপড়া, লতা মঙ্গেশকর, তপন সিনহা, মৃণাল সেন, গুলজার, প্রাণ, শশী কাপুর, দীলিপ কুমার, মনোজ কুমার, সৌমিত্র চট্টোপাধ্যা, অমিতাভ বচ্চন, বিনোদ খান্না প্রমুখ। দেবিকা রানী ১৯৬৯ সালে প্রথম এই সম্মানে সম্মানীত হন। ২০১৯ সালে শেষ এই সম্মান পান অভিনেতা রজনীকান্ত। মাঝে কোভিডের জন্য পুরস্কার প্রদান বন্ধ ছিল। ২০২০ সালের পুরস্কার এবার দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: Lata Mangeshkar : ৪০ ফুটের বীণা, অযোধ্যায় ‘লতা মঙ্গেশকর চক’ উপহার নরেন্দ্র মোদীর