Masoom Sawaal: There was a ruckus over the photo of Lord Krishna on the sanitary pad

Masoom Sawaal: স্যানিটারি প্যাডে শ্রীকৃষ্ণ! মৌলবাদীদের নিশানায় ‘মাসুম সওয়াল’-এর পোস্টার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাসখানেক আগে ‘কালী’ ছবি নিয়ে দেশজুড়ে কম বিতর্ক হয়নি। সিগারেট হাতে নিয়ে মা কালীর সাজে তোলা সেই ছবিটি হিন্দুত্ববাদীদের রোষের মুখে পড়েছিল। এবার ফের একটি হিন্দি ছবির পোস্টার ঘিরে বিতর্ক দানা বাঁধল। হিন্দু মৌলবাদীদের নিশানায় ‘মাসুম সওয়াল’ (Masoom Sawaal) নামের সেই হিন্দি ছবির পোস্টার।

বলা হচ্ছে, সেই পোস্টারে শ্রী কৃষ্ণের (Krishna) ছবি আপত্তিজনকভাবে ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ। সোশ্যাল মিডিয়ার একটা বড় অংশ এই ফিল্মের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ তুলছে। নৈতিকতা ও শালীনতার মাত্রা ছাড়িয়ে গিয়েছে এই পোস্টার।স্যানিটারি ন্যাপকিনের উপরে কৃষ্ণের মূর্তি ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে বলেই দাবি একদল মৌলবাদীদের।

নিয়তি নামের একটি কিশোরীকে কেন্দ্র করে এগোবে এই ছবির গল্প ৷ ছোটবেলা থেকে গোপালকে (বালগোপাল) নিজের ভাই হিসাবে চিনেছে সে , বা বলা ভালো পরিবারের বড়রাই তাঁকে এটি শিখিয়েছে। বিছানায় নিয়ে ভাইকে (গোপালের মূর্তিকে) সে গল্প শোনায়, আদর করে নাম রাখে লাড্ডু ৷ এমনকী কখনও কখনও ‘লাড্ডু’কে ব্যাগে করে স্কুলে পর্যন্ত নিয়ে যায় ৷ তবে নিয়তি ঋতুমতী হওয়ার পর থেকেই শুরু সমস্যা। মা, ঠাকুমা সবাই তাঁকে বোঝাতে শুরু করে, মাসের এই কয়েকটা দিন সে অশুচি। তাই গোপালকে সে ছুঁতে পারবে না। পরিবার ও সমাজের বেঁধে দেওয়া এই নিয়মের বিরুদ্ধেই রুখে দাঁড়ায় সেই স্কুল পড়ুয়া। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। খুদের হয়ে আদালতে সওয়াল করবেন একাবলি এই নিয়ে আদালত কী রায় দেবে? তা জানা যাবে আগামী ৫ই অগস্ট ছবি মুক্তির পর।

আরও পড়ুন: Disha-Tiger: বারবার বিয়ের প্রস্তাব নাকচ টাইগারের! সম্পর্ক ভাঙলেন অভিনেত্রী?

অভিনেত্রী একাবলি খান্না এই ছবিতে এক আইনজীবীর চরিত্রে রয়েছেন। তিনি জানান, ছবির পোস্টার ঘিরে কোনও বিতর্ক তৈরি হয়েছে একথা তাঁর জানা নেই। তবে এমনটা হয়ে থাকলে তিনি ক্ষমাপ্রার্থী, পাশাপাশি তাঁর সংযোজন- ‘এই ছবি তৈরির একমাত্র উদ্দেশ্য হল সমাজের একটা ট্যাবুকে ভেঙে দেওয়া। এই জেনারেশনের মধ্যে কুসংস্কার থাকা অনুচিত। এবং মেয়েদের উপর জোর করে চাপিয়ে দেওয়া সেকেলে রীতিগুলো দূর হোক, এটাই কামনা’।

পরিচালকের কথায়, বিষয়টা মানুষের দৃষ্টিভঙ্গির উফর নির্ভরশীল। তাঁর কথায়, ‘গোটা ছবির বিষয়বস্তু মেনস্ট্রুয়েশন বা পিরিয়ডস। সেখানে স্যানিটারি প্যাড ছবির পোস্টারে তুলে ধরাটাই স্বাভাবিক।’ একাবলি ছাড়াও এঅ ছবিতে রয়েছেন নীতাক্ষী গোয়েল, শিশির শর্মা, মধু সচদেবা, রোহিত তিওয়ারি, রামজি বালি, বৃন্দা ত্রিবেদীরা।

আরও পড়ুন: Naga Chaitanya: বিবাহবিচ্ছেদ প্রসঙ্গে কথা বলতে চান চে, আসবেন করণের কফির আড্ডায়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest