Celeb Fitness: Kareena Kapoor’s nutritionist shares healthy habits for weight loss

Celeb Fitness: কি কি নিয়ম মেনে রোগা হন বলি নায়িকারা, জানালেন করিনা কাপুরের ব্যক্তিগত পুষ্টিবিদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করিনা কাপুরের ব্যক্তিগত পুষ্টিবিদ রুজুতা দিওয়েকার (Celeb Fitness) জানিয়েছেন, তারকা কিংবা সাধারণ মানুষ— রোগা হওয়া সকলের জন্যই সমান পরিশ্রমের। মেদ ঝরাতে গেলে পরিশ্রম করা একমাত্র উপায়। এ কথার কোনও হেরফের নেই। তবে কোন উপায়ে পরিশ্রম করছেন, সেটা গুরুত্বপূর্ণ। উদয়াস্ত চেষ্টা করলেই রোগা হওয়া সম্ভব, এ ধারণা কিন্তু একেবারে ঠিক নয়। একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে পরিশ্রম করতে হবে। সেটাই করে থাকেন তারকারাও।

রোগা হওয়ার কারণ খুঁজে বার করুন

আপনার রোগা হওয়ার তাগিদ খুঁজে বার করুন। শুধু দেখতে ভাল লাগবে বলে নয়, রোগা হওয়ার আরও অনেক উপকারিতা রয়েছে। অতিরিক্ত ওজন শরীরে নানা রোগের জন্ম দেয়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। দেখবেন রোগা হবেন মনস্থির করলে, দেখবেন নিজে থেকেই সব আলসেমি দূরে চলে যাচ্ছে।

সব নজর খাওয়াদাওয়ার উপর নয়

ওজন ঝরানোর জন্য খাওয়াদাওয়ার রাশ টানা জরুরি। তবে সেটা কতটা, তা জেনে নেওয়া প্রয়োজন। রোগা হতে শুধু খাওয়াদাওয়া কমানো নয়, সেই সঙ্গে শরীরচর্চা করাও জরুরি। বরং সেদিকেও বেশি নজর দেন নায়িকারা। তাই শরীরচর্চায় অবহেলা দিলে কিন্তু রোগা হওয়ার পথ অনেক কঠিন হতে পারে বলেই মনে করছেন পুষ্টিবিদরা।

পর্যাপ্ত ঘুম জরুরি

দ্রুত রোগা হওয়ার আরও একটি উপায় হল ঠিক করে ঘুমোনো। পর্যাপ্ত ঘুম না হলে ওজন এমনিতেই বাড়তে থাকে। তাই ঘুম অত্যন্ত জরুরি। রোগা হতে গেলে ঘুম অত্যন্ত জরুরি। অনিদ্রা কিন্তু স্থূলতার অন্যতম কারণ। শুটিংয়ের চাপ থাকলে অনেক রাত জেগেই কাটাতে হয় অভিনেতাদের। কিন্তু পরে সময় হলেই তাঁরা পর্যাপ্ত ঘুমিয়ে নেন।

আরও পড়ুন: Parlour Stroke: সাবধান! শ্যাম্পু করাতে গিয়ে ‘বিউটি পার্লার স্ট্রোকে’ আক্রান্ত মহিলা

শরীরচর্চা কখনই শাস্তি নয়

ব্যায়ামকে কখনই ওজন কমানোর শাস্তি হিসেবে দেখবেন না। প্রক্রিয়ার একটি অংশ হিসাবে এটি উপভোগ করার চেষ্টা করুন। আপনি যদি ব্যায়াম করতে যান, তাহলে আপনি নিজেকে ক্লান্ত করে ফেলতে পারেন এবং ফলস্বরূপ, অন্যান্য স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে পারেন।

 

View this post on Instagram

 

A post shared by Rujuta Diwekar (@rujuta.diwekar)

তাড়াহুড়ো করবেন না

শরীরে যে কোনও ধরনের নতুন নিয়মের সঙ্গে খাপ খাইয়ে নিতে প্রায় ১২সপ্তাহ সময় নেয়। তাই, আপনার শরীরে যতটা সময় লাগে দিন। একটি স্বাস্থ্যকর ওজন হ্রাস এক বছরে আপনার মোট শরীরের ওজনের প্রায় ১০ শতাংশ কমায়। আপনি সুস্থ থাকবেন যদি আপনি একটি স্বাস্থ্যকর পদ্ধতিতে ওজন কমাতে পারেন।

আরও পড়ুন: Oversleeping Side Effects: অতিরিক্ত ঘুম হতে পারে আপনার অসুস্থতার কারণ, হতে পারে ডায়বেটিস- বন্ধ্যাত্ব

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest