Oscar Price: Why is the Oscars Trophy Worth Only 1 doller know all details

Oscar Price: সোনার পাতে মোড়া অস্কারের ‘মূল্য’ মাত্র ৮২ টাকা! চাইলে আপনিও কিনতে পারবেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৯৫ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চ থেকে একটি নয় বরং জোড়া পুরস্কার জিতে নিয়েছে আমাদের দেশ। একদিকে যেমন গানের বিভাগের সকলকে পেছনে ফেলে জয় ছিনিয়ে নিয়েছে রাজা মৌলির ছবির গান ‘নাটু নাটু’ (Naatu Naatu)। ঠিক তেমনই স্বল্প দৈর্ঘ্যের ছবি হিসেবে নিজের জায়গা তৈরি করে নিয়েছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ (The Elephant Whisperers)। দুই ছবির নির্মাতাদের এবং অভিনেতা-অভিনেত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী (Narendra Modi)।

অস্কারের কদর গোটা বিশ্ব জুড়ে। এটি কেবলমাত্র একটি ট্রফি নয়। বিনোদন জগতের সঙ্গে যুক্ত সকলের কাছে এটি একটি স্বপ্ন। প্রতিবছর এই অস্কারের জন্য লড়াই করে বহু ছবি, গান সহ একাধিক বিভাগ। তবে শুনলেই অবাক হবেন, যে অস্কার পাওয়ার জন্য এত স্বপ্ন দেখেন সকলেই সেই অস্কারের দাম নাকি মাত্র ৮২ টাকা। অর্থাৎ ১ ডলার।

অবিশাস্য হলেও এই কথা কিন্তু একেবারে সত্যি। তাহলে এখন প্রশ্ন জাগতেই পারে, কেন এতো কম দামি অস্কার নিয়ে এত মাতামাতি? যে কেউ চাইলেই তো খুব সহজে বাড়িতে কিনে নিয়ে আসতে পারেন এই গোল্ডেন ট্রফি। কিন্তু আসলেই তা সম্ভব নয়। কারোর ইচ্ছেই হলেই সে এই ট্রফি কিনে এনে বাড়িতে সাজিয়ে রাখতে পারেন না।

আরও পড়ুন: Oscars 2023: রিয়ানাকে টেক্কা! সেরা মৌলিক গানের বিভাগে অস্কার জিতল ‘নাটু নাটু’

নিউজ ১৮-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, Academy of Motion Pictures Arts and Sciences-এর একটি নির্দিষ্টি নিয়ম রয়েছে। প্রতি বিজেতাকেই তা মেনে চলার নির্দেশও দেওয়া হয়। যেহেতু এটি ইন্ডাস্ট্রির সর্বাধিক সম্মানিত পুরস্কার, সেহেতু আকাদেমি চায়না এটি যত্রতত্র পাওয়া যাক। কেউ যদি এটি বিক্রি করতে চায়, তবে সবার আগে যেন তা আকাদেমিকেই ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেন। তাও মাত্র ১ ডলার মূল্যে। অন্যত্র এটি বিক্রি করা যাবে না।

২০১৫ সালে ক্যালিফর্নিয়ার এক বিচারক এই মর্মে একটি রায় দিয়েছিলেন। যেখানে স্পষ্ট বলা রয়েছে, বিজেতারা এই পুরস্কার বিক্রি করতে পারবেন না, নষ্ট করতেও পারবে না।  অস্কারের বডি ব্রোঞ্জ দিয়ে তৈরি হলেও, এটি ২৪ ক্যারট সোনার পাতে মোড়া থাকে।   এই পুরস্কারকে সুরক্ষিত করতেই এমন নিয়ম করা হয়েছে। তাই ইচ্ছে থাকলেই কিনে ফেলা যাবে না। আবার কোনও বিজেতা কেউ এটি নষ্টও করতে পারবেন না।

আরও পড়ুন: Sesh Pata Trailer : জীবনের ৩৪৯তম সিনেমায় পা প্রসেনজিতের, প্রকাশ্যে ‘শেষ পাতা’-র ট্রেলার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest