Satish Kaushik: Actor Satish Kaushik passes away

Satish Kaushik: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত অভিনেতা ও পরিচালক সতীশ কৌশিক

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত বলিউডের বিখ্যাত অভিনেতা ও পরিচালক সতীশ কৌশিক (Satish Kaushik)। বয়স হয়েছিল ৬৭ বছর। বলি অভিনেতা ও পরিচালকের মৃত্যুর খবর টুইট করে জানান সতীশের দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু অভিনেতা অনুপম খের (Anupam Kher)।

হিন্দিতে কথা একটি টুইট করেন অনুপম তিনি জানান, ‘আমি জানি মৃত্যুই জীবনের এক এবং অদ্বিতীয় সত্য। কিন্তু আমি কখনও ভাবিনি আমি আমার প্রিয় বন্ধুকে নিয়ে কখনও এমন কিছু লিখব। আমি বেঁচে থাকতে সতীশ কৌশিককে নিয়ে এমন কিছু লিখব ভাবিনি। ৪৫ বছরের বন্ধুত্ব হঠাৎই থেকে গেল। তোমায় ছাড়া জীবন আর আগের মতো থাকবে না সতীশ। ওম শান্তি।’

আরও পড়ুন: Arshad Warsi: ভিডিও আপলোড! শেয়ার বাজারে নিষিদ্ধ সস্ত্রীক অভিনেতা আরশাদ ওয়ারসি

সূত্রের খবর, বুধবার হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলেন তেরে নাম খ্যাত পরিচালক। হাসপাতালে আনার পথে হৃদরোগে আক্রান্ত হন। ৭ মার্চ জাভেদ আখতারের বাড়িতে হোলির পার্টিতেও দেখা গিয়েছিল তাঁকে। ছবি-সহ বসন্ত উদযাপন নিয়ে টুইটও করেছিলেন। এরপরেই অসুস্থ হয়ে পড়েন বলে জানা গিয়েছে। সতীশের প্রয়াণে শোকের ছায়া নেমেছে বলিউডে।

১৯৫৬ সালের ১৩ এপ্রিল জন্ম সতীশ কৌশিকের। অভিনেতা হিসেবেই হিন্দি ছবির জগতে যাত্রা শুরু। ১৯৮৩ সালে ‘জানে ভি দো ইয়ারও’ ছবিতে দেখা যায় তাঁকে। পরবর্তীকালে অসংখ্য ছবিতে কমেডিয়ানের ভূমিকায় তথা চরিত্রভিনেতা হিসেবেও দেখা যায় সতীশকে। ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে ক্যালেন্ডারের চরিত্রে তাঁর অভিনয় ভুলবে না হিন্দি ছবির দর্শক। অন্যদিকে ১৯৯৩ সালে ‘রূপ কি রানি চোরোঁ কা রাজা’ ছবির হাত ধরে পরিচালনায় হাতে খড়ি। এরপর ‘হম আপকে দিল মে রেহতে হ্যায়’, ‘মুঝে কুছ কেহনা হ্যায়’-এর মতো ছবি পরিচালনা করেন। সলমন খান অভিনীত ‘তেরে নাম’ ছবির হাত ধরে পরিচিতি বাড়ে পরিচালক সতীশ কৌশিকের।

১৮৮০ সালে রাম লক্ষণ ছবির জন্য ফিল্মফেয়ার সেরা কমেডিয়ান পুরষ্কার পান। এরপর ১৯৯৭ সাল সাজন চলে সাসুরাল ছবির জন্য ফিল্মফেয়ার পুরস্কার পান। শুধু পরিচালক হিসাবে নয়, অভিনেতা হিসাবেও নিজের জায়গা তৈরি করেছিলেন তিনি। ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে ক্যালেন্ডারের চরিত্রে তাঁর অভিনয় এখনও মনে আছে দর্শক ও সিনে-অনুরাগীদের। আশি ও নব্বইয়ের দশকের একাধিক ছবির পাশাপাশি হালের ‘বাগী ৩’, ‘ছত্রিওয়ালি’র মতো ছবিতেও অভিনয় করেছেন সতীশ কৌশিক। পর্দায় তাঁর কৌতুকাভিনয় ছিল অবিস্মরণীয়। সতীশের মৃত্যুতে ভারতীয় সিনে দুনিয়ার একটি অধ্যয়ের অবসান হল।

আরও পড়ুন: Shah Rukh Khan: শাহরুখের মেকআপ রুমে ৮ ঘণ্টা লুকিয়ে, ধৃত দু’জনেরই বাড়ি গুজরাতে