আপনার বাড়ির টবেও ফুটবে হাসনুহানা, জানুন সহজ পদ্ধতি…

সাদা রঙের লম্বা লম্বা সুন্দর ফুল হয়। তবে সকালে আপনার বাগানের ফুলের দেখা পাবেন না।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাড়ির উঠোন সাজাতে খুব সহজেই বাড়িতে চাষ করতে পারেন হাসনুহানা ফুল। এই ফুলের মিষ্টি গন্ধ আপনার বাড়িকে সুগন্ধে ভরিয়ে রাখবে। তবে অনেকেই ভয় পান এই ফুলের মিষ্টি গন্ধের সাপের উপদ্রব হতে পারে। তেমনটা হয় না। তবে গাছের গোড়া পরিষ্কার রাখতে হবে। যাতে পোকামাকড়ের উপদ্রব কম হয়।

হাসনুহানা ফুল চাষ করার জন্য কাছেপিঠে কোন নার্সারি থেকে গাছের চারা কিনে আনতে পারেন। এছাড়া ফুল থেকে কালো কালো বীজ হয়, সেই বীজ থেকেও গাছের চারা হতে পারে।

সাদা রঙের লম্বা লম্বা সুন্দর ফুল হয়। তবে সকালে আপনার বাগানের ফুলের দেখা পাবেন না। রাতে ঝাঁঝালো গন্ধযুক্ত এই ফুল হয়ে থাকে।

আরও পড়ুন: বাজারে ভালো লাল শাক পাচ্ছেন না? সহজ পদ্ধতি শিখে চাষ করুন বাড়ির টবে

  • ২০ ইঞ্চির একটি টবের মধ্যে অনায়াসে চাষ করতে পারেন গাছ। এই গাছ খুব সহজেই বেড়ে ওঠে। বছরে একবার এই গাছটিকে রিপর্টিং করে তুলতে পারেন।
  • উচ্চ জল নিকাশীযুক্ত মাটি প্রয়োজন হয় এই গাছের জন্য। নদীর সাদা বালি মাটির সঙ্গে বাগানের মাটির প্রকৃতি এবং জৈব সার ভালো করে মিশিয়ে নিন, গাছের জন্য মাটি তৈরি করুন।
  • এই গাছ রোদ পছন্দ করে। ৮ ঘন্টা কড়া রোদ খুব ভালবাসে এই গাছ। তবে ছায়ার মধ্যেও এই গাছ খুব ভালো হয়ে থাকে। বড় গাছের ছায়ার মধ্যে উঠানে, বাগানে অনায়াসে হয়ে থাকে।
  • মাঝে মাঝে নিম তেল স্প্রে করতে পারেন। এই গাছে মিলিবাগের আক্রমণ হয়, সেক্ষেত্রে সাবান গোলাজল মাঝেমধ্যে স্প্রে করতে পারেন। তবে এই গাছের গোড়া পচে যাওয়া একটা সমস্যা থাকে। এই গাছে জল পরিমাণমতো প্রতিদিন দিতে হবে। মাটি ভেজা থাকতে হবে।
  • মাঝেমধ্যে সরষের খোল পচা তরল সার দিতে পারেন। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনার উঠানে, বাগানে, ছাদ বাগানে খুব সুন্দর করে ফুটবে হাসনুহানা ফুল।

আরও পড়ুন: ব্যালকনি সাজাতে ঘরে নিয়ে আসুন কুঞ্জলতা, যত্ন নিন সহজ পদ্ধতিতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest