Dol Yatra 2023: How to make natural abir at home

Dol Yatra 2023: দোল খেলবেন তো? বাড়িতেই ঝটপট বানিয়ে নিন বানান ভেষজ আবির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আসছে বসন্তের উৎসব (dolyatra)। চার দিক সেজে উঠবে নানা রং-এ। কিন্তু অনেকেরই রাসায়নিক রঙে ভয়। পাছে ত্বকে সংক্রমণ হয়। কারওর আবার আবিরের রুক্ষ দানায় ত্বকের সমস্যা হওয়ারও ভয় থাকে। ফলে অনেকেই দোলের দিন নিজেকে সকলের আড়ালেই রাখেন। এই সমস্যা এড়াতে বাড়িতেই বানিয়ে ফেলুন ভেষজ আবির। এটি একদিকে যেমন পরিবেশবান্ধক, অন্যদিকে সুগন্ধিও। জানুন সহজে কীভাবে বাড়িতেই বানিয়ে ফেলবেন রকমারি ভেষজ আবির (Herbal Colours)।

হলুদ আবির 

হলুদ গুঁড়ো ও ময়দা ১:২ অনুপাতে মিশিয়ে হলুদ রঙা আবির বাড়িতেই তৈরি করতে পারেন। এছাড়া কাঁচা হলুদ শুকিয়েও তৈরি করতে পারেন আবির। হলুদ  গাঁদা ফুল মিশিয়েও সহজে বানানো যায় আবির।

লাল আবির 

জবা ফুল শুকিয়ে গুঁড়ো করে লাল আবির বানাতে পারেন। এছাড়া লাল চন্দনের গুঁড়ো এর সঙ্গে মিশিয়ে বা আলাদা করেও তৈরি করতে পারেন। এটি যেমন ত্বকের জন্য ভাল, তেমন চন্দনের সুবাস থাকবে।

গোলাপী আবির 

বিট ছোট ছোট করে কেটে তা শুকিয়ে নিন এবং এরপর বানিয়ে ফেলুন গোলাপী আবির। এছাড়াও গোলাপি রঙের গোলাপ ফুল শুকিয়েও সহজেই এটি বানানো যায়।

আরও পড়ুন: Kitchen Hacks: মাইক্রোওয়েভে দূর্গন্ধ দূর করতে নাজেহাল? রইল টিপস…

কমলা আবির

কমলা গাঁদা ফুল কিংবা পলাশ ফুল শুকিয়ে গুঁড়ো করে নিন। এর সঙ্গে সামান্য ট্যালকম পাউডার মেশালেই কমলা আবির তৈরি হয়ে যাবে।

নীল আবির

নীল রঙের আবির তৈরি করতে আপনি ব্যবহার করতে পারেন অপরাজিতা ফুলের গুঁড়ো।

সবুজ আবির 

সবুজ রঙের আবির তৈরি করতে হেনা পাউডার ব্যবহার করতে পারেন। এটি ত্বক ও চুলের জন্য ভাল। এছাড়াও নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে বাড়িয়ে আবির তৈরি করা সম্ভব। বসন্তের এই সময়ে নিম শরীরের জন্য খুবই ভাল।

এগুলি ছাড়াও ফুড কালার ব্যবহার করেও ভিন্ন রঙের আবির তৈরি করা যায় বাড়িতেই। সমস্ত আবির বাড়িতে তৈরি করার সময়ে যদি সে গন্ধ আপনার ভাল না লাগে তবে, সেখানে মেশাতে পারেন সামান্য এসেন্সিয়াল অয়েল।

আরও পড়ুন: Pet Care: বাড়িতে পোষ্য রাখবেন ভাবছেন? মাথায় রাখুন এইসব টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest