বাড়ি ফিরতে বাধা দেবেন না, এবার পরিযায়ী শ্রমিক ইস্যুতে RSS-এর তোপে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: এতদিন বিরোধীদের আক্রমণের মুখে পড়তে হচ্ছিল। পরিযায়ী শ্রমিক প্রসঙ্গে এবার আরএসএসের চাপের মুখে পড়ল বিজেপি। আরএসএসের শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সংঘ (বিএমএস) কড়া ভাষায় কেন্দ্রকে জানাল, জোর জবরবস্তি পরিযায়ী শ্রমিকদের ভিটেয় ফেরা থেকে আটকানোর পথে যাওয়া উচিত নয়।

বুধবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ারের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন বিএমএসের সভাপতি সিকে সাজি নারায়ানন। সেখানে তিনি জানান, যে পরিযায়ী শ্রমিকরা পরিবারের কাছে ফিরে যেতে চাইছেন, তাঁদের আটকানোর জন্য বাধ্য করা উচিত নয়। তাঁর কথায়, ‘যে রাজ্যে তাঁরা (শ্রমিকরা) কাজ করতেন, সেখানে ফিরে আসার জন্য নগদ অর্থ, ইলেট্রনিক পাস, বিনামূল্যে ট্রেনের টিকিটের মতো সুযোগের বন্দোবস্ত করা উচিত। আপনি তাঁদের বন্দি করে রাখতে পারেন না।’ পরিযায়ী শ্রমিক নিয়ে বিজেপি-শাসিত কর্নাটকের সিদ্ধান্তের পরই কেন্দ্রকে কড়া বার্তা দিল আরআরএসের শ্রমিক সংগঠন।

আরও পড়ুন: পুলওয়ামায় শীর্ষ হিজবুল কম্যান্ডার রিয়াজ নাইকু খতম, বড় সাফল্য সেনার

নির্মীণকারী সংস্থাগুলির সঙ্গে বৈঠকের পর মঙ্গলবারই আন্তঃরাজ্য ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন পরিষেবা বন্ধ করে দেয় কর্নাটক। মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা জানান, রেড জোনের বাইরে রাজ্যের অন্যান্য এলাকায় ব্যবসা, নির্মাণকাজ এবং অন্যান্য শিল্পকাজ শুরু হয়েছে। সেজন্য শ্রমিকদের ‘অপ্রয়োজনীয়’ চলাচল নিয়ন্ত্রণের বিষয়ে কথা হয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, শ্রমিকদের সমস্ত জরুরি পরিষেবা দেওয়া হয়েছে। শ্রমিকরা যাতে নিজের রাজ্যে ফিরে না যান, তা বোঝানোর জন্য মন্ত্রীদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান ইয়েদুরাপ্পা।

অনেকের ধারণা বিজেপি যে আমি জনতা থেকে সরে যাচ্ছে সেটা আরএসএস বুঝছে। সে কারণেই তারা আসলে সেফটি ভাল্বের কাজ করছে। সংঘ যদি বিজেপির ওপর রাগ প্রকাশ করে তাহলে পরিযায়ী শ্রমিকদের রাগ প্রশমিত হবে। সেই কৌশলী কাজে লাগাতে চাইছে সংঘ।

আরও পড়ুন: লকডাউনের মাঝে দুঃসংবাদ! বন্ধুকে হারিয়ে ভেঙে পড়েছেন ঘরবন্দি বিরাট-অনুষ্কা

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest