Anti BJP Alliance: Stage set for key Opposition meet in Patna on Friday, Mamata to meet Lalu today

Anti BJP Alliance: নীতীশের সঙ্গে জোট বৈঠকের এক দিন আগেই মমতা- কেজরি পটনায়, শুক্রবার সকালে আসছেন রাহুল- খাড়গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী বছর লোকসভা ভোটে বিজেপির জয়রথ থামানোর রণকৌশল ঠিক করতে শুক্রবার পাটলিপুত্রে বৈঠকে বসছে বিরোধী দলগুলি। বৃহস্পতিবার রাতের মধ্যেই পটনায় পৌঁছেছেন জাতীয় রাজনীতির রথী-মহারথীরা। দিল্লির অধ্যাদেশ নিয়ে কংগ্রেসের সঙ্গে দ্বৈরথে জড়ালেও বিরোধী জোট গড়ার তাগিদে রাতেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভাগবন্ত সিং মানকে সঙ্গে নিয়ে পটনা পৌঁছেছেন আম আদমি পার্টির সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ফলে আপের শীর্ষ নেতৃত্বের  বৈঠকে থাকা নিয়ে যে সংশয় দেখা দিয়েছিল, তা দূর হয়েছে।

জোট বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবার পাটনা পৌঁছলেন তৃণমূল নেত্রী। আর সেখানে পৌঁছেই তিনি চলে গেলেন আরেক বিরোধী, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের বাড়ি। আর সেখান থেকেই বাতলে দিলেন লোকসভা ভোটে লড়াইয়ের ফর্মুলা – ১:১। অর্থাৎ বিজেপির বিরুদ্ধে সম্মিলিত বিরোধী জোটের লড়াই।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ পাটনা পৌঁছে মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিম চলে যান লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) বাড়িতে। সেখানে তাঁদের স্বাগত জানান বিহারের উপ-মুখ্যমন্ত্রী, লালুপুত্র তেজস্বী যাদব। সঙ্গে ছিলেন রাবড়ি দেবীও। তিনজনকে উত্তরীয় পরিয়ে স্বাগত জানানো হয়। বর্ষীয়ান রাজনীতিক লালুপ্রসাদ যাদবের পা ছুঁয়ে প্রণাম করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর এখান থেকে তাঁদের জন্য নিয়ে যাওয়া উপহার একে একে তুলে দেন লালুপ্রসাদ, রাবড়ি দেবী ও তেজস্বীর হাতে। তাঁরাও পালটা উপহার দেন মমতা, অভিষেককে। বেশ কিছুক্ষণ লালুপ্রসাদ ও তেজস্বীর সঙ্গে কথাবার্তা বলেন তৃণমূল (TMC) সুপ্রিমো।

আরও পড়ুন: India Ban: ১৪টি নির্দিষ্ট ডোজের ওষুধ নিষিদ্ধ করল কেন্দ্র, জেনে নিন কোনগুলি

বেরনোর সময় চব্বিশে লোকসভার লড়াই নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ”বৈঠক তো শুক্রবার। বিরোধীরা সবাই মিলে বসে সব ঠিক করা হবে। ওয়ান ইজ টু ওয়ান ফর্মুলায় লড়াই হবে। সকলের সঙ্গে কথা বলে নীতি নির্ধারণ হবে।” এরপর পাটনা সার্কিট হাউসে নীতীশ কুমারের সঙ্গেও দেখা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে, মমতা পৌঁছনোর কয়েক ঘণ্টা পরে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানকে নিয়ে পটনা বিমানবন্দরে পৌঁছন। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতিও বৃহস্পতি-সন্ধ্যায় পটনায় পৌঁছেছেন। কংগ্রেস সূত্রে খবর, শুক্রবার সকালে পটনা পৌঁছবেন রাহুল গান্ধী, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল।

আরও পড়ুন: Ram Mandir: মন্দিরের গর্ভগৃহে ১৪ জানুয়ারি রামলালার স্থাপন, মোদীকে আমন্ত্রণ জানাচ্ছে অযোধ্যা ট্রাস্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest