India bans 14 fixed-dose combination drugs including nimesulide and paracetamol: Report

India Ban: ১৪টি নির্দিষ্ট ডোজের ওষুধ নিষিদ্ধ করল কেন্দ্র, জেনে নিন কোনগুলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের ১৪টি নির্দিষ্ট ডোজের ওষুধ (fixed-dose medicines) নিষিদ্ধ করল (banned) কেন্দ্রীয় সরকার (Central Government)। একটি বিশেষজ্ঞ কমিটির (Expert Committee) সুপারিশ মেনে (recommended) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই ওষুধগুলির মধ্যে চিকিৎসাবিদ্যা মেনে (therapeutic justification) সঠিক পরিমাণে উপাদানের অভাব রয়েছে বলে জানিয়েছে সুপারিশ কমিটি। পাশাপাশি তারা এটাও উল্লেখ করেছে যে এই ১৪টি ওষুধ মানুষের পক্ষে ক্ষতিকারকও হতে পারে (risk to human beings)।

জানা গিয়েছে, ওই ১৪টি নির্দিষ্ট ডোজের ওষুধের মধ্যে রয়েছে নিমেসুলাইড (Nimesulide), প্যারাসিটামল ডিসপারসিবেল ট্যাবলেটস (Paracetamol dispersible tablets), অ্যামোক্সিসিলিন ব্রোমহেক্সিন (Amoxicillin Bromhexine) এবং ফোলকোডাইন প্রোমেথাজিন ( Pholcodine Promethazine)। এই ওষুধগুলি মূলত, কাশি (cough), সাধারণ সংক্রমণ (common infections), জ্বর (fever) এবং শরীরের ব্যথার চিকিৎসার জন্য ব্যবহার করা হয় (body ache)।

কেন্দ্রের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে (notification) জানানো হয়েছে, বৃহত্তর মানুষের স্বার্থে (larger public interest) এই ওষুধগুলির উৎপাদন, সরবরাহ ও বিক্রি নিষিদ্ধ করার অত্যন্ত প্রয়োজন রয়েছে। একটি বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করেছে যে এই নির্দিষ্ট ডোজের ওষুধগুলির মধ্যে চিকিৎসাবিদ্যাগত নায্যতা নেই এবং এর মধ্যে থাকা উপাদানগুলি কারণে মানুষের শরীরে ক্ষতি হতে পারে।

২০১৬ সালে কেন্দ্রীয় সরকার ৩৪৪টি ওষুধের কম্বিনেশন তৈরি, বিক্রি এবং বিতরণ নিষিদ্ধ করে। সরকারি বিশেষজ্ঞ প্যানেল পরামর্শ দিয়েছিলেন যে, এই ওষুধগুলি বৈজ্ঞানিক পরীক্ষামূলক তথ্য ছাড়াই রোগীদের কাছে বিক্রি করা হচ্ছে। তবে এই সরকারি আদেশকে আদালতে চ্যালেঞ্জ করে নির্মাতা সংস্থাগুলি। তবে সম্প্রতি দেওয়া রায়ে আদালত জানিয়ে দিয়েছে, এই ১৪টি নিষিদ্ধ ককটেল ওষুধ ৩৪৪টি কম্বিনেশন ওষুধের মধ্যেই পড়ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest