Are Yogi Adityanath and Amit Shah becoming rivals within the BJP

‘জিত কা চৌকা’ পালনে মোদীর পাশে নাড্ডা, শাহ কোথায়- প্রশ্নে উঠে আসছে যোগীর নাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুর- পাঁচ রাজ্যের চারটিতেই জয় এসেছে। দলীয় কর্মীদের সামনে বক্তব্য রাখতে গিয়ে বৃহস্পতিবার রাতে যাকে ‘জিত কা চৌকা’ বলে সম্বোধন করলেন নরেন্দ্র মোদী। কথা ছিল, জয়ের পর তিনি বিজেপির সদর দফতরে দলীয় নেতা-কর্মীদের সম্বোধন করবেন। সঙ্গে থাকবেন অমিত শাহ। কিন্তু, শেষ পর্যন্ত দেখা গেল যে শাহ না। মোদীর সঙ্গে দলের সদর কার্যালয়ে উচ্ছ্বসিত কর্মীদের সামনে উপস্থিত থাকলেন সভাপতি জগত্প্রকাশ নাড্ডা।

একসময় বিজেপির অভ্যন্তর এবং বিরোধী রাজনীতিতে মোদীর সঙ্গে শাহর নামটা বারবার উঠে এলেও ইদানিং শাহকে তাঁর একসময়ের রাজনৈতিক গুরু নরেন্দ্র মোদীর সঙ্গে খুব একটা মঞ্চে দেখা যায়নি। বেশ কিছুদিন আগে মেঘালয়ের রাজ্যপাল সত্যপাল মালিক তো শাহকে উদ্ধৃত করেই মোদীর সম্পর্কে একাধিক কুকথা বলেছিলেন। অবশ্য কোনও প্রতিক্রিয়া দিয়ে বিষয়টি বাড়তে দেননি মোদী নিজেই। বৃহস্পতিবার আবার যেমন মোদীর সঙ্গে দলের ‘অকাল হোলি’ শুরুর মঞ্চে শাহর অনুপস্থিতি চাপা পড়ে গেল কর্মী-সমর্থকদের জয়ের উচ্ছ্বাসে।

আর, উচ্ছ্বাস হবে না-ই বা কেন? উত্তরপ্রদেশের রামমন্দির আন্দোলনের লেজ ধরেই সর্বভারতীয় রাজনীতিতে বিজেপির প্রাসঙ্গিক হয়ে ওঠা। সেই উত্তরপ্রদেশেই বিজেপির পোস্টার বয় যোগী আদিত্যনাথের নেতৃত্বে রেকর্ড গড়েছে দল। ক্ষমতায় থেকে ফের গোবলয়ের এই রামরাজ্যে ক্ষমতায় এসেছে। ১৯৮৫ সালের পর ক্ষমতাসীন দলের ফের উত্তরপ্রদেশের তখতে বসার বসার ঘটনা ফের ঘটল এইবার।

আরও পড়ুন: Goa Election Results 2022: ৩ আসনে এগিয়ে তৃণমূল জোট, রিসর্টে ‘আত্মগোপন’ সব কংগ্রেস প্রার্থীর

পাঁচ বছর আগে এই দিনে যোগী ছিলেন সাংসদ। প্রাথমিক ভাবে তাঁর নামও মুখ্যমন্ত্রী হিসাবে ভাবা হয়নি। আজ পাঁচ বছর পর তাঁকে ছাড়া কাউকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করা যেমন অসম্ভব দলের পক্ষে, তেমনি গুরুত্বের বিচারে দলে কার্যত তিন নম্বরে উঠে এসেছেন গোরক্ষপীঠের মঠাধীশ। তবে উত্তরপ্রদেশের বিজেপি নেতারা বলছেন, ‘‘প্রথম কে তা নিয়ে প্রশ্ন নেই। কিন্তু জননেতা হিসাবে নরেন্দ্র মোদীর পরে যোগীজির স্থান এখন দ্বিতীয় হবে না কেন! অমিত শাহের স্থান তৃতীয়।’’ গত আট বছর ধরে বিজেপিকে কার্যত চালনা করে এসেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটি। উত্তরপ্রদেশের আজকের জয় সেই জুটির রসায়নকেই চ্যালেঞ্জ ছুড়ে দিল বলে অনেকের মত। প্রশ্ন তুলে দিল, দলে দ্বিতীয় কে? গুঞ্জন,  ২০২৪ সালে লোকসভা নির্বাচনে কার উপরে বেশি ভরসা রাখবেন প্রধানমন্ত্রী? গান্ধীনগর বনাম গোরক্ষপুরের লড়াইয়ের গন্ধ ছড়াতে শুরু করেছে বাতাসে।

রাজনৈতিক মহলের মতে, মোদীর পর হিন্দুত্ববাদী ভাবনার সঙ্গে সঙ্গতিপূর্ণ অথচ সুশাসনের কান্ডারি হিসেবে যোগী আদিত্যনাথই সংঘের প্রথম পছন্দ। ২০২৪-এ যদিও বা মোদীই বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী থাকেন, ২০২৯-এ কি আর তিনি থাকবেন? মুখ বদলে বিশ্বাসী সংঘ মাত্র কয়েক বছর আগে দলের লৌহপুরুষ লালকৃষ্ণ আদবানির হাত থেকেও ব্যাটন কেড়ে নিয়েছে। সেক্ষেত্রে উত্তরপ্রদেশে সুশাসনে হাত পাকানো যোগীর রাস্তা খুলে যেতেই পারে হিন্দুত্বের ধ্বজা ধরে। ২৪-এ না-হলেও ২৯-এ তা সম্ভব। আর, সেটা বুঝেই কি গোঁসা হয়েছে শাহর! তিনি কি বুঝতে পেরেছেন, ২৪-এও তাঁকে থেকে যেতে হবে মোদীর ছায়াতেই?

আরও পড়ুন: Army Chopper Crash: কাশ্মীরে ভেঙে পড়ল সেনার ‘চিতা’ কপ্টার, মৃত্যু পাইলটের

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest