Bihar Hooch Tragedy: Death toll rises in Chhapra to 70, several still hospitalised

Bihar Hooch Tragedy: ট্রেন থেকে উদ্ধার দেহ! বিহারে বিষমদকাণ্ডে মৃত্যুমিছিল অব্যাহত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিহারে বিষমদ কাণ্ডে ভয়াবহ পরিস্থিতি। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭০। বিহারের সারান জেলায় ভয়াবহ বিষমদ খেয়ে গত কয়েকদিনে বহু দন অসুস্থ হয়ে পড়েন। মৃতের সংখ্যা হু হু করে বাড়তে থাকে। এদিকে, অভিযুক্তদের কড়া শাস্তির লক্ষ্যে ধরপাকড় শুরু করেছে বিহার প্রশাসন।

প্রশাসন সূত্রে খবর, বিষমদ খেয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও অনেকে। তাঁদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। একজনের দেহ উদ্ধার হয়েছে ট্রেন থেকে। বিহারের কিষাণগঞ্জ জিআরপি জানিয়েছে, ক্যাপিটাল এক্সপ্রেসে শুকরবার রাতে এক পরিযায়ী শ্রমিকের দেহ উদ্ধার হয়েছে। জানা গিয়েছে ছোটে শাহ নামের ওই ব্যক্তি সারান জেলার মারহাউরা এলাকার বাসিন্দা। পুলিশের ধারণা সারানে ১৪ ডিসেম্বর ওই বিষমদ পান করেই এই ব্যক্তির মৃত্যু হয়। মদ্যপানের পর তিনি পটনার রাজেন্দ্রনগর টার্মিনাল থেকে ট্রেন ধরেন বলে মনে করা হচ্ছে। আর সেখান থেকেই ট্রেনে চড়ে বিষমদের প্রতিক্রিয়ায় ট্রেনেই ব্যক্তির মৃত্যু হয়। ছোটে শাহের কাকা মুন্না জানিয়েছেন, তাঁর ভাইপোর সঙ্গে আরও কয়েকজন ওই বিষমদ পান করেছেন। আর বাকিরা ভিন্ন ভিন্ন জায়গায় মারা যান। এরপরই আসে ছোটে শাহর মৃত্যুর খবর।

আরও পড়ুন: Narendra Modi: আটদিনে খরচ ২৩ কোটি ২৭ লক্ষ টাকা! চোখ কপালে তুলবে মোদীর বাকি বিদেশ সফরের খরচও

বিধানসভার বাইরে বিক্ষোভ দেখিয়েছেন বিজেপি নেতা–বিধায়কেরা। বিরোধীরা মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানালেও নীতীশ স্পষ্ট জানিয়েছেন, মদ খেয়ে মারা গেলে সরকারের পক্ষ থেকে কোনওরকম ক্ষতিপূরণ দেওয়া হবে না। এমনকী নীতীশ কুমার এও জানিয়েছেন, নিষেধাজ্ঞা জারির পরেও যারা মারা যাচ্ছেন, তাদের কোনওরকম দায়িত্ব সরকার নেবে না।

বিষমদ খেয়ে এই বিপর্যয়ের কথা প্রকাশ্যে আসার পর থেকেই নতুন করে শিরোনামে বিহার। ছপরায় একটি দল পাঠিয়ে বিষয়টি তদন্ত করে দেখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশনের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কমিশনের একটি দল ছপরায় যাবে। তারা খতিয়ে দেখবে অসুস্থদের ঠিকমতো চিকিৎসা করা হচ্ছে কি না। শুধু তাই-ই নয়, তাঁদের সুবিধার্থে কী কী পদক্ষেপ করেছে সরকার, তা-ও খতিয়ে দেখা হবে। পাশাপাশি, বিষমদ উৎপাদন রুখতে বিহার সরকারের ভূমিকা ঠিক কী তা-ও খতিয়ে দেখবে কমিশন। কমিশনের ওই দলটি ঘটনাস্থলে গিয়ে খতিয়ে দেখবে, সরকার এই বিষমদ উৎপাদনের ডেরাগুলি ধ্বংস ও সার্বিক ভাবে বিষমদ উৎপাদন বন্ধ করতে কী কী পদক্ষেপ করেছে।

আরও পড়ুন: Smriti Irani: গেরুয়া বিকিনিতে ব়্যাম্প ওয়াক করছেন স্মৃতি ইরানি! ‘বেশরম’ বিতর্কে নয়া টুইস্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest