BJP received highest corporate donations ADR

BJP: কর্পোরেট সংস্থার অনুদানে এক নম্বরে বিজেপি, ইলেক্টোরাল ট্রাস্টে ‘ব্রোঞ্জ’ পেল তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০১৯-২০ অর্থবর্ষে ১ নম্বরে বিজেপি। ভোট ব্যাঙ্কেও, ব্যাঙ্ক অ্যাকাউন্টেও। দেশে কর্পোরেট অনুদানের সর্বোচ্চ প্রাপক ছিল ভারতীয় জনতা পার্টি।  তারা পেয়েছে ৭২০.৪০৭ কোটি টাকা। দ্বিতীয় স্থানে কংগ্রেস থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দলের সঙ্গে ব্যবধান অনেকটাই। জাতীয় দল হিসাবে তৃণমূল এদের ধারে কাছে না এলেও ইলেক্টোরাল ট্রাস্ট থেকে প্রাপ্ত অনুদানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে তৃণমূল। অন্য দিকে সিপিএম কোনও অনুদান পায়নি কর্পোরেট সংস্থার থেকে।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দেশের জাতীয় দলগুলির বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে প্রাপ্ত অনুদানের হিসাব পেশ করেছে। সেই হিসাবে দেখা যাচ্ছে ২০১৭-১৮-এর তুলনায় ২০১৮-১৯ অর্থবর্ষে কর্পোরেট সংস্থাগুলির থেকে প্রাপ্ত অনুদান ১০৯ শতাংশ বেড়েছে। নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন: Petrol Diesel Prices Hike: আজ ফের নবমবার, পেট্রোলের দাম বেড়ে ১১০-র গণ্ডী পার কলকাতায়

বিজেপি, কংগ্রেস, এনসিপি, তৃণমূল এবং সিপিএম— এই পাঁচটি জাতীয় দলের প্রাপ্ত অনুদান নিয়ে সংস্থাটি এই বিশ্লেষণের কাজ করেছে। তাদের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী বিজেপি ২০১৯-২০ অর্থবর্ষে ২০২৫টি কর্পোরেট সংস্থার থেকে ৭২০.৪০৭ কোটি টাকা অনুদান পেয়েছে। কংগ্রেস ১৫৪টি কর্পোরেট সংস্থার থেকে ১৩৩.০৪ কোটি টাকা অনুদান পেয়েছে। অন্য দিকে শরদ পওয়ারের দল এনসিপি ৩০টি সংস্থার থেকে ৫৭.০৮৬ কোটি টাকা অনুদান পেয়েছে। এই অর্থবর্ষে সিপিএম জানিয়েছে, তারা কোনও অনুদান পায়নি কোনও কর্পোরেট সংস্থার থেকে।

স্বেচ্ছাসেবী সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী ২০১২-১৩ থেকে ২০১৯-২০ অর্থবর্ষের মধ্যে ২০১৯-২০ অর্থবর্ষে সবচেয়ে বেশি অনুদান দিয়েছে কর্পোরেট সংস্থাগুলি (৯২১.৯৫ কোটি টাকা)। প্রসঙ্গত, ওই সময় ছিল ১৭তম লোকসভা নির্বাচন। এর আগের লোকসভা নির্বাচনের তুলনায় অনেকটাই বেশি (১৬তম লোকসভা নির্বাচনের সময় অনুদান ৫৭৩.১৮ কোটি টাকা)।

সংস্থার রিপোর্টে আরও বলা হয়েছে ভারতী এন্টারপ্রাইজের প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট অনুদানদাতাদের শীর্ষে রয়েছে। তারা বিজেপি এবং কংগ্রেসকে সবচেয়ে বেশিবার অনুদান দিয়েছে। সব মিলিয়ে ২০১৯-২০ অর্থবর্ষে ৩৮ বার অনুদান দিয়েছে যার পরিমাণ ২৪৭.৭৫ কোটি টাকা। প্রুডেন্ট বিজেপি-কে ২১৬.৭৫ কোটি টাকা এবং কংগ্রেসকে ৩১ কোটি টাকা দিয়েছে।

আরও পড়ুন: Hyderabad: গাঁজায় আসক্ত ১৬ বছরের ছেলে, মুখে লঙ্কার গুঁড়ো দিয়ে ‘শাসন’ মায়ের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest