‘করোনায় মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা দেওয়া অসম্ভব’, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনায় মৃতদের পরিবার পিছু চার লক্ষ টাকা দেওয়া সম্ভব নয়, সুপ্রিম কোর্টে এ কথা সাফ জানিয়ে দিল কেন্দ্র। ১৮৩ পাতার হলফনামায় কেন্দ্র জানায়, রাজ্যগুলির তরফেও করোনায় মৃতদের পরিবারকে এত টাকা দেওয়া সম্ভব নয়। কেন্দ্রের যুক্তি, কেবলমাত্র প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়া হয়। করোনায় মৃতদের ক্ষতিপূরণ দিলে অন্য রোগে যারা প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি অবিচার করা হবে।

আরও পড়ুন : Father’s Day 2021: বাবাদের জন্য বিশেষ দিন! জানুন দিনটির গুরুত্ব ও ইতিহাস

উল্লেখ্য, এখনও পর্যন্ত দেশে মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৮৬ হাজার ৭১৩ জনের। অতিমারীর দ্বিতীয় ঢেউতে আরও বিধ্বস্ত হয়েছে দেশ। এই পরিস্থিতি কেন্দ্রের করোনা মোকাবিলার নীতি নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। সমালোচনার মুখেও পড়তে হয়েছে মোদী সরকারকে। টিকাকরণ নিয়ে শীর্ষ আদালতের ভর্তসনা শুনতে হয়েছে। যারপর টিকাকরণ নীতি বদলের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই পরিস্থিতিতে দেশে শীঘ্রই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

আইন অনুযায়ী প্রাকৃতিক দুর্যোগে মারা গেলে মৃতের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়। তবে করোনাকে দুর্যোগ হিসেবে ঘোষণা করলেও কেন্দ্রের পক্ষে সেই পরিমাণ ক্ষতিপূরণ সবাইকে দেওয়া সম্ভব নয়। কেন্দ্রের বক্তব্য, করোনা আবহে স্বাস্থ্যখাতে রাজ্যগুলির খরচ অনেকটাই বেড়েছে। এই পরিস্থিতিতে রাজ্যগুলির পক্ষে করোনায় মৃত প্রতিজনের পরিবারকে চার লক্ষ টাকা অর্থ সাহায্য করা সম্ভব হবে না। এছাড়াও পরবর্তী সময়ে মৃতের সংখ্যা আরও বাড়বে। সেক্ষেত্রে সবাইকে এই ক্ষতিপূরণ দেওয়া হলে রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও একই অর্থ প্রাপ্য পরিবারগুলির।

বিপর্যয় মোকাবিলা আইনের ব্যখ্যা দিতে কেন্দ্রের তরফে বলা হয়, “ভূমিকম্প বা বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রেই আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হয়। তবে যে হারে সংক্রমণ ছড়িয়েছে, তাতে করোনায় মৃতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা সম্ভব নয়।” করোনাকালে দেশের অর্থনীতিতে যেমন প্রভাব পড়েছে, উল্টোদিকে চিকিৎসা পরিষেবাও খরচও ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। সেই কারণেই রাজ্য বা কেন্দ্রের পক্ষে আদায় করা কর থেকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়।

কেন্দ্রের তরফে বলা হয়, “যেকোনও নীতি বিশেষজ্ঞদেরই ঠিক করা উচিত এবং তাদের তত্বাবধানেই তা কার্যকর করা উচিত। বিচার বিভাগ কেন্দ্রের হয়ে কোনও নীতি নির্ধারণ করতে পারে না।” একইসঙ্গে এ বার থেকে করোনা সংক্রমণে মৃতদের ক্ষেত্রে সার্টিফিকেটে “কোভিড ডেথ” বলে উল্লেখ করা হবে বলেও জানানো হয় কেন্দ্রের তরফে।

আরও পড়ুন : এই ৮ অ্যাপ ডাউনলোড করেছেন? তাহলে এখনই Unistall করুন,হাতিয়ে নিতে পারে OTP-সহ অন্য তথ্যও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest