Digene Gel: Abbott India recalls antacid Digene Gel after DCGI advisory

Digene Gel: ডাইজিন সিরাপে স্বাদ-গন্ধ নিয়ে অভিযোগ, ব্যবহার করতে নিষেধাজ্ঞা কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অম্বল বা চোঁয়া ঢেঁকুর হলেই এই ওষুধ ব্যবহার হয় ভারতের বহু ঘরে। বিভিন্ন জায়গায় বিজ্ঞাপনও দেখা যায় অম্বল কমনোর জন্য বহুল পরিচিত এই ওষুধটিকে। এবার সেই বহুল ব্যবহৃত ওষুধ ডাইজিন জেল (Digene Gel) নিয়ে নির্দেশিকা জারি করেছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (Drug Controller General of India) বা DCGI. ওই ওষুধ ব্যবহার না করার পরামর্শ দিয়েছে DCGI. তারপরেই ওই ওষুধটির প্রস্তুতকারক সংস্থা অ্যাবট ইন্ডিয়া (Abbott India) নিজে থেকেই এই ওষুধের একাধিক ব্যাচ (Batch) বাজার থেকে ফিরিয়ে নিতে চলেছে।

Digene Gel-এর তিতকুটে স্বাদ (Taste) এবং গন্ধ (Odour) নিয়ে অভিযোগ জমা পড়েছিল ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে। ৯ অগাস্ট এই অভিযোগ জমা পড়ে। ওষুধ নিয়ে যেমন নির্দেশিকা জারি করা হয়েছে, তেমনই সরকারের তরফে চিকিৎসকদের কাছেও পরামর্শ দেওয়া হয়েছে এই ওষুধটি যেন রোগীদের না দেওয়া হয়। রোগীদের জানানো হয় যে ওই ওষুধে কী কী সমস্য়া হতে পারে।

আরও পড়ুন: DY Chandrachud: এমন স্বামী খুঁজুন যে গৃহকর্মে নিপুণ, আইনের স্নাতকদের পরামর্শ দেশের প্রধান বিচারপতির

সংস্থার গোয়ার কারখানায় যেগুলি তৈরি হয়েছে শুধুমাত্র সেগুলির জন্য এই নির্দেশ জারি করা হয়েছে। ওষুধের যাবতীয় খুচরো ও পাইকারি বিক্রেতা তাঁদের কাউন্টার থেকে যেন ওষুধটি তুলে নেয় সেই নির্দেশও দেওয়া হয়।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, বিষয়টি নিয়ে মুখ খুলেছে Digene Gel-এর প্রস্ততকারক সংস্থা Abbott India. তারা জানিয়েছেন, অ্য়াবট ইন্ডিয়া নিজে থেকেই বাজার থেকে গোয়ার কারখানায় তৈরি হওয়া যাবতীয় ডাইজিন জেল তুলে নিচ্ছে। বিচ্ছিন্নভাবে গ্রাহকরা স্বাদ ও গন্ধ নিয়ে অভিযোগ জানিয়েছিল, সেই কারণেই এমন করা হচ্ছে। যদিও স্বাস্থ্য সংক্রান্ত কোনও সমস্যার ঘটনা হয়নি। ডাইজিনের অন্য ফর্ম অর্থাৎ Digene Tablet বা Digene Sticks-এর ক্ষেত্রে এই নির্দেশিকা নেই। এছাড়া গোয়া ছাড়া অন্য কারখানায় তৈরি হওয়া Digene Gel- এর ক্ষেত্রে কোনও সমস্য়া নেই।

এখন বাজারে ওই কারখানায় তৈরি হওয়া যা ওষুধ হয়েছে সেগুলি যাতে আর বাজারে না যায় অথবা বিক্রি না হয় সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে। প্রয়োজন অনুযায়ী পদক্ষেপের কথাও বলা হয়েছে।

আরও পড়ুন: New Parliament House: গণেশ চতুর্থীতে বিশেষ অধিবেশন নতুন সংসদ ভবনে, নাম বদল নিয়ে মন্ত্রিসভাকে চুপ থাকার নির্দেশ মোদীর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest