Free Ration scheme to continue for 4 more months announced PM Narendra Modi

আরও ৪ মাস মেয়াদ বাড়ল ফ্রি রেশনের, কেন্দ্রের খরচ অতিরিক্ত ৫৩ হাজার কোটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাভাইরাস এবং তার জেরে লকডাউন পরিস্থিতিতে গোটা দেশে চালু হয়েছিল কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশন। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনায় এই ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু হঠাৎই জানিয়ে দেওয়া হয়, আর এই বিনামূল্যে রেশন দেওয়া হবে না। ৩০ নভেম্বর শেষ হবে এই বিনামূল্য রেশন। এই খবর চাউর হতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায়। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিল মোদী সরকার।

কেন্দ্রের দাবি, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার পঞ্চম দফায় বিনামূল্যে খাদ্য শস্য় দেওয়ার জন্য খরচ হবে ৫৩৩৪৪.৫২ কোটি টাকা।  সবমিলিয়ে দেওয়া হবে ১৬৩ লাখ মেট্রিক টন খাদ্য শস্য। এনিয়ে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর এক টুইটে জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ৮০ কোটি মানুষ।

আরও পড়ুন: ফের কংগ্রেসে বড় ভাঙন! তৃণমূলে যোগ দিলেন মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ ১২ বিধায়ক

এ দিনের বৈঠকের পরে কেন্দ্রীয় আরও জানান, কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা  আইনের আওতায় যে খাদ্য পাওয়া যায় তার বাইরে এই রেশন দেওয়া হবে৷ আগেও দেওয়া হয়েছে৷  আগামী চার মাসে ৫৯ লাখ মেট্রিক টন খাদ্য শস্য দেওয়া হবে৷ তার জন্য সব মিলিয়ে ২ লাখ ৬০ হাজার কোটি টাকা খরচ হবে৷ ’

গত বছর মার্চ মাসের শেষে লকডাউন ঘোষণা করে মোদী সরকার। সেই সময়ই ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’-র অন্তর্গত ৮০ কোটি ভারতীয়ের জন্য মাথা পিছু ৫ কেজি করে চাল বা গম বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। তার পর নভেম্বরে পরিষেবা বন্ধ হয়। ফের শুরু হয় এ বছর জুন মাসে। সেই পরিষেবার এই দফার মেয়াদ শেষ হচ্ছে নভেম্বরে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত, ১ ডিসেম্বর থেকে পরবর্তী ৪ মাস, অর্থাৎ ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে।

কেন্দ্রের বিনামূল্যে রেশন দেওয়া নিয়ে শুরু হয়েছিল রাজনৈতিক চাপানউতর। আগেই প্রধানমন্ত্রীর কাছে বিনামূল্যে রেশন বন্ধ না করার আর্জি জানিয়েছিল তৃণমূল। সুর তুলছিল একাধিক বিরোধী দল। শেষ পর্যন্ত আরও ৪ মাসের জন্য ৮০ কোটি গরিব ভারতীয়কে বিনামূল্যে ৫ কেজি করে গম বা চাল দেওয়ার সিদ্ধান্ত বহাল রাখল মোদী সরকার।

আরও পড়ুন: ‘প্যারাট্রুপ লিডার বিপ্লব দেবের দিন শেষ’ , পুরভোটের আগে দলকে অস্বস্তিতে ফেললেন বিধায়ক সুদীপ রায় বর্মণ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest