Gold price is now near rs 12000 down from record high

Gold Price: প্রায় ১২ হাজার টাকা সস্তা হয়ে গেল সোনা, কেনার সুবর্ণ সময় এখনই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিয়ের মরশুমে সোনার দামের (Gold Price Today) ওঠা-পড়ার দিকে সকলেরই কম বেশি নজর থাকে।৩০ জানুয়ারি রবিবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১৫০ টাকা কমে  রবিবার সোনালি ধাতুর দর হল ৪৫ হাজার টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দরে ২৫০ টাকার পতন ঘটেছে। সেই হিসাবে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম আজ ৪৯ হাজার টাকা।

কলকাতাতেও (Gold Price In Kolkata)  ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে যত সামান্য পতন ঘটেছে । প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে ১৫০ টাকা দাম কমেছে। ৩০ জানুয়ারি রবিবার কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৫ হাজার টাকায়। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৯ হাজার ১০০ টাকা। বিয়ের মরশুমে সোনার চাহিদা হয়তো কমবে না, রীতি মেনে বিয়ের অনুষ্ঠানের জন্য সোনা কেনা জারি থাকবে, তবে সাধারণের পকেটে যে চাপ পড়বে সে কথা বলাই বাহুল্য।

আরও পড়ুন: উত্তরাখণ্ডের টুপি, মণিপুরের উত্তরীয়! প্রজাতন্ত্র দিবসে ভোটমুখী মোদীর সাজ

২০২০ সালে এক দিন প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম উঠেছিল ৫৭ হাজার টাকার উপরে। তবে এই কমতে থাকার গতি খুব তাড়াতাড়ি থেমে যেতে পারে। তাই বিশেষজ্ঞরা মনে করছেন এখনই সোনায় বিনিয়োগ করার উপযুক্ত সময়।

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে।

আরও পড়ুন: ৩ মাসের বেশি অন্তঃসত্ত্বাকে চাকরিতে না, ‘চাপের মুখে’ নিয়ম প্রত্যাহার SBI-এর

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest