Indian Army uniforms have changed, find out the features of the new clothes

বদলে গেল ভারতীয় সেনার ইউনিফর্ম, জেনে নিন নয়া পোশাকের বিশেষত্বগুলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শনিবার ভারতের সেনা দিবসে (Indian Army Day 2022), নয়াদিল্লির (New Delhi) প্যারেড গ্রাউন্ডে বড় চমক সামনে এল। ২০২২ সালের সেনা দিবসে উন্মোচন করা হল ভারতীয় সেনাবাহিনীর নতুন যুদ্ধকালীন উর্দি বা কমব্যাট ইউনিফর্ম (Indian Army New Uniform)।নয়া উর্দিটি আরামদায়ক, যে কোনও জলবায়ুতে কার্যকরী এবং ডিজিটাল নকশাকৃত বলে জানা গিয়েছে। নতুন ইউনিফর্ম পরেই এদিন সেনা দিবসের কুচকাওয়াজে অংশ নেন প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের একটি দল।  কয়েক দশক পর বদলাল ভারতীয় সেনার ইউনিফর্ম, নতুন পোশাকে রয়েছে অনেক বিশেষত্ব।

ইউনিফর্মে ৭০ শতাংশ তুলা এবং ৩০ শতাংশ পলিয়েস্টার ব্যবহার করা হয়েছে। তাই নয়া উর্দিটি বেশ আরামদায়ক, যে কোনও জলবায়ুতে কার্যকরী এবং ডিজিটাল নকশাকৃত বলে খবর। নতুন ইউনিফর্ম পরেই এদিন সেনা দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোরা। এই নয়া ইউনিফর্মে রয়েছে একাধিক বৈশিষ্ট।

নতুন ইউনিফর্মটি মার্কিন সেনাবাহিনীর (US Army) উর্দির আদলে তৈরি করা হয়েছে। কম্পিউটার গ্রাফিক্সের সাহায্যে তৈরি করা হয়েছে এর ডিজিটাল প্যাটার্ন। পোশাকের রঙ যাতে পরিবেশের সঙ্গে মিশে থাকে, তার ওপরেও নজর রাখা হয়েছে, তাই নতুন উর্দিতে জলপাই রঙের সঙ্গে মেটে রঙের সংমিশ্রণ ঘটানো হয়েছে। সবথেকে বড় কথা হল আগের মতো জওয়ানদের শার্টটিকে আর প্যান্টে গুজে পরতে হবে না। নতুন ইউনিফর্মে প্যান্টের উপর শার্টটি এমনি পরলেই হবে। প্যান্টের বেল্ট ঢাকা থাকবে শার্টের নিচে।

নতুন ইউনিফর্ম টি প্রস্তুত করার সময় মাথায় রাখা হয়েছে জলবায়ুর কথা। এই ইউনিফর্ম ব্যবহার করা হলে সেনাবাহিনী যেকোন পরিবেশে মানিয়ে নিতে সক্ষম হবে। সে চরম শীত হোক বা ভীষণ গরম। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির ৮ জন ছাত্র এবং অধ্যাপকের একটি দল এই ইউনিফর্ম টি তৈরি করেছেন। প্রায় এক বছর সময় লেগেছে ভারতীয় সেনার নতুন ইউনিফর্মটি প্রস্তুত করতে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest