Kedarnath Yatra Halted Amid Heavy Rain Since Morning

Kedarnath Yatra: ভারী বৃষ্টির সতর্কতা, কেদারনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত

উত্তর ভারতের বিভিন্ন অংশে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ২৪ ও ২৫ মে বিভিন্ন রাজ্যে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া (weather) দফতরের তরফে। সেই কারণে জম্মু ও কাশ্মীর (Jammu and kashmir), উত্তরাখণ্ড (uttarakhand) ও হিমাচল প্রদেশের (Himalchal Pradesh) জন্য কমলা সতর্কবার্তা (orange alert) জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না উত্তরাখণ্ড সরকার। তাই কেদারনাথ যাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা।

রুদ্রপ্রয়াগের সিও প্রমোদ কুমার জানিয়েছেন, হেঁটে যে সব পুণ্যার্থী কেদারনাথে যাচ্ছেন তাঁদের আপাতত যেতে নিষেধ করা হয়েছে। পরামর্শ দেওয়া হয়েছে হোটেলে ফিরে যাওয়ার জন্য। তিনি বলেন, “দু’দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। গুপ্তকাশী থেকে আসা পাঁচ হাজার পুণ্যার্থীকে আটকে দেওয়া হয়েছে। হেলিকপ্টার পরিষেবাও বন্ধ রাখা হয়েছে।”

আরও পড়ুন: Navjot Singh Sidhu: ৩৪ বছর পুরনো অপরাধের শাস্তি, ১ বছরের জন্য জেল সিধুর

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ভারী বৃষ্টির কারণে উখিমঠ, সোনপ্রয়াগ, গৌরীকুণ্ডে পৌঁছে যাওয়া তীর্থযাত্রীদের সামনে বজ্রপাতের মতো ঝুঁকি থাকায় পরবর্তী ঘোষণা না হওয়া পর্যন্ত সেখানে থাকতে বলা হয়েছে। প্রায় ১০ হাজার তীর্থযাত্রী সেখানে অপেক্ষা করছেন বলে জানা গিয়েছে।

সোমবার সকাল থেকে রুদ্রপ্রয়াদে তাপমাত্রা নামতে শুরু করে। রবিবারে তুষারপাতও হয়েছে। চরম আবহাওয়ার মধ্যেও পুণ্যার্থীদের ঢল কমেনি। তার উপরে দু’দিন বৃষ্টির সতর্কতা জারি করায় পরিস্থিতি আরও বিগড়ে যেতে পারে। তাই আগেভাগেই কেদারনাথ যাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ড সরকার।

আরও পড়ুন: Delhi Rain: দেড় ঘণ্টার ঝাঁপিয়ে বৃষ্টি! দিল্লির তাপমাত্রা এক ধাক্কায় কমল ১১ ডিগ্রি, বিপর্যস্ত বিদ্যুৎ পরিষেবা