Lok Sabha Election 2024: poll schedule to be announced on Saturday: ECI

Lok Sabha Election 2024: লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা কবে, ‘এক্সে’ পোস্ট করে জানিয়ে দিল নির্বাচন কমিশন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামীকালই ঘোষিত হবে লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) সূচি। শুক্রবার এই কথা জানিয়ে দিল নির্বাচন কমিশন (Election Commission)। বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের সূচিও ঘোষিত হবে শনিবারই। বিকেল তিনটের সময় সূচি ঘোষণা হবে।

এক্সের পোস্টে লেখা হয়, ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং ‘কিছু’ রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করা হবে শনিবার দুপুর ৩টেয়। তবে নির্দিষ্ট করে কোনও রাজ্যের নাম লেখা হয়নি। কমিশনের তরফে সমাজমাধ্যমে সাংবাদিক বৈঠকটি সরাসরি সম্প্রচার করা হবে বলে জানানো হয়েছে। নির্বাচনের দিনঘোষণার পরেই আনুষ্ঠানিক ভাবে ভোট-দামামা বেজে যাবে বলে মনে করা হচ্ছে। চালু হয়ে যাবে আদর্শ আচরণবিধি বা মডেল কোড অফ কনডাক্ট (এমসিসি)।

শুক্রবার বৈঠকে বসেছিলেন সদ্য নিযুক্ত দুই কমিশনার সুখবীর সিং সান্ধু এবং জ্ঞানেশ কুমার।। সেই বৈঠকের পরেই নির্বাচন কমিশন জানিয়েছে, আগামীকালই প্রকাশিত হবে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) নির্ঘণ্ট। বেলা তিনটের সময়ে প্লেনারি ভবনে ঘোষিত হবে লোকসভার দিনক্ষণ। একই সঙ্গে বিধানসভা নির্বাচনের সূচিও ঘোষণা করবে কমিশন। সম্ভবত অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও সিকিমে বিধানসভা নির্বাচনের দিন ঘোষিত হবে।

ক’দফায় ভোট হবে, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে সাত দফায় ভোট হয়েছিল। ২০১৪ সালের লোকসভা নির্বাচন হয়েছিল নয় দফায়। রাজ্যেও অতগুলি দফাতেই ভোট হয়। কলকাতায় কমিশনের ফুল বেঞ্চ ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে এলে এক দফায় নির্বাচন করার দাবি তুলেছিল রাজ্যের শাসকদল তৃণমূল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest