Massive Earthquake warning India by NGRI

Earthquake warning India :ভারতে শক্তিশালী ভূমিকম্পের সতর্কতা, চাপ হিমাচল, উত্তরাখণ্ড নিয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তুরস্ক-সিরিয়া ভূমিকম্পের পর ভয়ঙ্কর সতর্কতা এল ভারতের জন্যও।এখনই যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে বিপুল সম্পত্তির ক্ষতি হতে পারে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি), ন্যাশনাল জিওফিজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট বা এনজিআরআই (NGRI) জানিয়েছে, শিগগিরই একটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠতে পারে হিমালয় অঞ্চল।

হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং নেপালে বড় ক্ষতি হতে পারে। তবে তাদের মতে, পরিকাঠামোগত ক্ষতির পাশাপাশি প্রাণহানিও অনেকাংশে রোধ করা যেতে পারে। এর জন্য ওই এলাকায় শক্তিশালী কাঠামো তৈরি করতে হবে। সেই সঙ্গে কর্তৃপক্ষ যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এনজিআরআই-এর প্রধান বিজ্ঞানী ড. এন পূর্ণচন্দ্র রাও বলেছেন, পৃথিবীর পৃষ্ঠে বিভিন্ন প্লেট রয়েছে যা ক্রমাগত গতিশীল। ভারতীয় প্লেটটি প্রতি বছর প্রায় ৫ সেন্টিমিটার করে সরছে। এর ফলে হিমালয় অঞ্চলে প্রচুর চাপ সৃষ্টি হচ্ছে। এই অঞ্চলে চাপের এই বৃদ্ধি একটি বড় ভূমিকম্পের সম্ভাবনার জন্ম দিচ্ছে। এটি সম্ভবত হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের মতো এলাকায় আঘাত হানতে পারে। এর মাত্রা রিখটার স্কেলে ৮ বা তার বেশি হতে পারে। উত্তরাখণ্ডে আমাদের ১৮টি সিসমোগ্রাফ স্টেশনের শক্তিশালী নেটওয়ার্ক রয়েছে। হিমাচল এবং উত্তরাখন্ড-সহ নেপালের পশ্চিম অংশের মধ্যে অঞ্চলটিতে যে কোনও সময় শক্তিশালী ভূমিকম্প হওয়ার ঝুঁকি রয়েছে।”

তুরস্ক-সিরিয়ার ধারাবাহিক ভূমিকম্পের মধ্যে সবথেকে জোরালোটি ছিল রিখটার স্কেলে র মাত্র ছিল ৭.৮। কাজেই এনজিআরআই-এর বিজ্ঞানীদের দাবি মতো রিখটার স্কেলে ৮ মাত্রার মতো শক্তিশালী ভূমিকম্প হলে কী পরিমাণ ক্ষতি হতে পারে তা সহজেই অনুমান করা যায়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest