Modi announces Rs 100 lakh crore 'Gatshakti' project to bring 'revolution' in transport system

75th Independence Day: পরিবহণ ব্যবস্থায় ‘বিপ্লব’ আনতে ১০০ লক্ষ কোটির ‘গতিশক্তি’ প্রকল্প ঘোষণা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লালকেল্লা থেকে ‘প্রধানমন্ত্রী গতিশক্তি ন্যাশনাল মাস্টার প্ল্যান’-এর ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। উত্তর-পূর্বের সমস্ত রাজ্যের রাজধানী-সহ গোটা দেশকে রেলপথে সংযুক্ত করতেই এই প্রকল্প বলে জানালেন তিনি। তার জন্য কেন্দ্রীয় সরকার ১০০ লক্ষ কোটি টাকা খরচ করবে বলেও জানালেন প্রধানমন্ত্রী।

কী এই প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প? মোদী বলছেন, দেশের উন্নয়নে গতি আনতে পরিবহণ ব্যবস্থায় গতি আনা জরুরি। পরিবহণ ব্যবস্থার উন্নয়নের ফলে দেশের গতি বাড়বে শিল্প আসবে। অমৃতকালের এই দশকে গতির শক্তি নতুন ভারতের ভিত্তি তৈরি করবে। ১০০ লক্ষ কোটি টাকারও বেশি এই প্রকল্প মূলত রাস্তা, রেললাইন, বিমান পরিষেবার উন্নয়নের জন্য। প্রধানমন্ত্রী এদিনই ঘোষণা করেছেন, মার্চ মাস থেকে শুরু হওয়া ৭৫ তম স্বাধীনতা দিবস উপযাপনে আগামী ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত ট্রেন দেশের প্রতিটি কোণকে জুড়ে দেবে। যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য তৈরি হচ্ছে নতুন বিমানবন্দরও। উড়ান যোজনা সব প্রান্তে পৌঁছে যাচ্ছে।

আরও পড়ুন: ‘দেশভাগের বেদনা ভোলা যায় না’, 14 অগস্ট পালিত হবে ‘দেশভাগের বিভীষিকা স্মরণ দিবস’, ঘোষণা মোদির

মোদীর দাবি, এই প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প লক্ষ লক্ষ যুবকের জন্য রোজগারের ব্যবস্থা করবে। আমাদের অর্থনীতিকে সুসংত রাস্তা দেব। ভবিষ্যতের রাস্তা থেকে যা যা বাধা আছে, সব সরিয়ে দেওয়া হবে। আগামী দিনে এই গতিই নতুন ভারতের পরিকাঠামো নির্মাণের শক্তি হয়ে দাঁড়াবে।

প্রধানমন্ত্রীর বক্তব্য, গত সাতবছরে আমরা আগের তুলনায় অনেক বেশি এগিয়েছি। তবে, এখানেই শেষ নয়, আমাদের পূর্ণতার দিকে এগোতে হবে। একশো শতাংশ গ্রামে রাস্তা, সব মানুষের স্বাস্থ্য কার্ড, উজ্জ্বলার সংযোগ, সবার ব্যাংক অ্যাকাউন্ট থাকুক। একশো শতাংশ পরিকাঠামো উন্নয়ন করতে হবে।

আরও পড়ুন: 75th Independence day: সংসদ গণতন্ত্রের মন্দির, স্বাধীনতা দিবসের ভাষণে মনে করালেন রাষ্ট্রপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest