"Corona is not over yet," the president warned in a speech

75th Independence day: সংসদ গণতন্ত্রের মন্দির, স্বাধীনতা দিবসের ভাষণে মনে করালেন রাষ্ট্রপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৭৫তম স্বাধীনতা দিবসের আগে শনিবার জাতির উদ্দেশে ভাষণ  ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন তাঁর ভাষণে উঠে এল সংসদের কথা। বাদল অধিবেশনে বিরোধীরা মোদী সরকারকে এক ইঞ্চি জায়গা ছাড়ছে না। ব্যতিব্যস্ত হয়ে যাচ্ছে সরকারপক্ষ। এদিন রাষ্ট্রপতি সেকথা মনে করিয়ে দিয়ে বলেন,সংসদ গণতন্ত্রের মন্দির। সেখানে বিতর্ক হবে, আলোচনা হবে মানুষের মঙ্গলের জন্য।

এদিন নিজের ভাষণের শুরুতেই মহাত্মা গান্ধী ও দেশের স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা স্মরণ করেন রাষ্ট্রপতি। পাশাপাশি করোনা নিয়েও দেশবাসীকে সতর্ক করেন তিনি। দেশের প্রথম নাগরিক বলেন, কোভিড ১৯ মহামারি এখনও শেষ হয়নি। পাশাপাশি নাগরিকদের কোভিড বিধি মেনে চলতেও অনুরোধ করেছেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, কোভিডের থেকে রক্ষা পেতে ভ্যাকসিনই আমাদের হাতে থাকা প্রথম অস্ত্র। তিনি বলেন, ঝুঁকি সত্ত্বেও আমাদের চিকিৎসক নার্স, স্বাস্থ্যকর্মী ও অন্যান্য করোনা যোদ্ধারা সেকেণ্ড ওয়েভ নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তিনি বলেন, মহামারীর অভিজ্ঞতা আমাদের শিখিয়েছে, ‘এখনও সতর্কতা অবলম্বন করতে হবে’।

রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind) বলেন, চিকিৎসার সুবিধা সম্প্রসারণের জন্য গত একবছরে ২৩,২২০ কোটি টাকা ব্যয় করা হয়েছে। নানা প্রতিকূলতা থাকা সত্ত্বেও গ্রামাঞ্চলে – বিশেষ করে কৃষিতে উন্নতি নিয়েও সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন :  দেশের স্বার্থে কাজ করেনি টাটা গোষ্ঠী, মোদীর এই মন্ত্রীর মন্তব্যে চটেছে শিল্পমহল

অলিম্পিকে দেশের মেয়েদেরও প্রশংসা করেছেন রাষ্ট্রপতি। তিনি বলেন, ‘অলিম্পিকে মেয়েরা দেশের নাম উজ্জ্বল করেছে’। দেশের নারা শক্তির যে প্রসারলাভের আভাস মিলছে বলেও জানান রাষ্ট্রপতি। দেশের সকল মেয়েদের উন্নতির কামনা করেছেন রামনাথ কোবিন্দ।

পাশাপাশি, তিনি দেশের সেনা জওয়ানদের সাহসিকতারও প্রশংসা করেন। তিনি বলেন, এই সেনারা দেশের স্বাধীনতা রক্ষা করছেন এবং প্রয়োজনে ত্যাগ স্বীকার করছেন। এছাড়া প্রবাসী ভারতীয়দেরও প্রশংসা করেন তিনি। রাষ্ট্রপতি বলেন, প্রবাসী ভারতীয়রা যে দেশে থাকছেন সেখানে ভারতের নাম উজ্জ্বল করছেন।

রবিবার স্বাধীনতা দিবসের দিন জাতীয় পতাকা উত্তোলন করে লালকেল্লায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর ভাষণের পর হেলিকপ্টার থেকে লালকেল্লায় ফুলের পাপড়ি ছড়ানো হবে।

আরও পড়ুন : তৃতীয় ফ্রন্টের পুরনো গপ্পো নয়, কংগ্রেসকে সঙ্গে নিয়েই বিজেপি বিরোধী জোট চায় তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest