Parliament Budget Session to Start from 31st January, Union Budget on 1st February

Union Budget 2022: ৩১ জানুয়ারি থেকে শুরু হবে সংসদের বাজেট অধিবেশন, চলবে দুটি পর্বে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার দুই দফায় হতে চলেছে সংসদের আসন্ন বাজেট অধিবেশন। প্রথম পর্বের অধিবেশন   শুরু হবে ৩১ জানুয়ারি। তা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।  দ্বিতীয় পর্ব চলবে ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত।  সংসদ বিষয়ক মন্ত্রিসভা কমিটি এমনই সুপারিশ করেছে বলে সূত্রের খবর।

প্রতি বছরই জানুয়ারি মাসের শেষভাগ থেকে বাজেট অধিবেশন শুরু হয়। বিগত দুই বছরে করোনা পরিস্থিতির মাঝেও সেই নিয়মের ব্যতিক্রম হয়নি। এবারও সেই ধারাই বজায় রাখা হচ্ছে। জানুয়ারি মাসের শেষদিন থেকেই শুরু হবে বাজেট অধিবেশন। প্রথম দফায় বাজেট পেশ ও গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। দ্বিতীয় দফায় অর্থ সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিল পেশ, আলোচনা ও পাশ করানো হয়।

আরও পড়ুন: 7th Pay Commission: প্রজাতন্ত্র দিবসে একলাফে ২০,০০০ টাকা পর্যন্ত বেতন বাড়তে পারে সরকারি কর্মীদের

শুক্রবারই সংসদীয় বিষয়ক মন্ত্রকের তরফে নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়, আগামী ৩১ জানুয়ারি কেন্দ্রীয় বাজেট অধিবেশন শুরু হচ্ছে। ওই দিন সকাল ১১টায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ উভয় কক্ষের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বাজেট পেশ করবেন। মূলত চলতি বছরের ১ এপ্রিল থেকে আগামী বছরের ৩১ মার্চ অবধি দেশের আর্থিক খরচের যাবতীয় খুটিনাটি এই বাজেটে তুলে ধরা হবে।

বাজেট অধিবেশনের কথা মাথায় রেখেই সম্প্রতি রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু করোনা পরিস্থিতি পর্যালোচনা করেন এবং সংক্রমণ রুখতে যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন। রাজ্যসভার সেক্রেটারিয়েটের তরফে আধিকারিকদের উপস্থিতির উপরও কাটছাঁট করা হয়েছে। ৫০ শতাংশ কর্মীদের উপস্থিতির নিয়ম চালু করা হয়েছে এবং সচিব বা একজিকিউটিভ পদের নীচে থাকা সমস্ত কর্মীদের মাসের শেষ অবধি বাড়ি থেকেই কাজের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Bikaner Express Accident: মৃতের সংখ্যা বেড়ে ৯, কুয়াশা উপেক্ষা করে চলছে উদ্ধারকাজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest