Rice Price Will Go Up At Domestic Market In Near Term Says Food Ministry

Rice price: চালের দাম বাড়ছেই, জানিয়ে দিল কেন্দ্র; চিন্তা বাড়ল আম আদমির

পুজো মুখেই খারাপ খবর। দাম বাড়তে চলেছে চালের। স্বাভাবিকভাবেই মাথায় হাত মধ্যবিত্তের। কারণ এখন প্রায় সমস্ত জিনিসের দামই আকাশছোঁয়া। সেই আবহে চালের দাম বাড়লে তা আরও চিন্তার। জল্পনা চলছিল কয়েকদিন ধরেই। এবার তাতে সিলমোহর দিল খোদ কেন্দ্রীয় সরকার।  খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী দিনে বাড়বে চালের দাম। ঘাটতি পুষিয়ে না উঠতে পারলে এই দাম বৃদ্ধি চলবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সেপ্টেম্বরের শুরুতে, সরকার ভাঙ্গা চাল রপ্তানি নিষিদ্ধ করে এবং নন-বাসমতি চালের উপর ২০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করে। খাদ্য মন্ত্রক তথ্য পত্রে বলেছে, ‘অভ্যন্তরীণ চালের দামে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে এবং প্রায় ছয় মিলিয়ন টন ধানের উৎপাদন কম হয়েছে এবং নন-বাসমতি চালের রপ্তানিতে ১১ শতাংশ বৃদ্ধির পূর্বাভাসের কারণে দাম বাড়তে পারে’।

আরও পড়ুন: ফের লখিমপুর খেরি, এ বার দুই দলিত বোনকে ধর্ষণের পর ঝুলিয়ে দেওয়া হল গাছে

সরকারের তরফে বলা হয়েছে , ৬ মিলিয়ন টন ধান কম উৎপাদনের পূর্বাভাসের কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। এর আগে ভাঙা চাল রপ্তানির সময়সীমা ১৫ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। গত ৯ সেপ্টেম্বর ভারত তাৎক্ষণিকভাবে ভাঙা চাল রফতানি নিষিদ্ধ করেছিল।

দেশে খাদ্যশস্য-সহ সব খাদ্যদ্রব্যের দাম বেড়েছে। যে কারণে খুচরো মূদ্যাস্ফীতি গত তিন মাস ধরে হ্রাস হলেও ফের বাড়তে শুরু করেছে। অগস্ট মাসে তা ৭ শতাংশে পৌঁছেছে। এর পাশাপাশি পাইকারি মূল্যবৃদ্ধির হারে খাদ্যশস্যসহ অন্যান্য খাদ্যদ্রব্যের দামের ওপর চাপ বেড়েছে। যে কারণে চালের দাম নতুন করে চিন্তা বাড়াবে দেশের আর্থিক নীতি নির্ধারক কমিটির।

আরও পড়ুন: Rupee Price Fall: ভারতীয় টাকায় সর্বকালীন পতন! বাড়বে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম, ঋণের উপর বাড়বে সুদের হার!