Today presidential election, fear of cross voting, Modi voted

Presidential Election 2022: আজ রাষ্ট্রপতি নির্বাচন, শঙ্কা ক্রস ভোটিংয়ের, ভোট দিলেন মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাষ্ট্রপতি নির্বাচন (2022 Indian presidential election) ঘিরে সোমবার সংসদ থেকে রাজ্য বিধানসভায় উত্তেজনা তুঙ্গে। এনডিএ-র (NDA) প্রার্থী, জনজাতি সম্প্রদায়ভুক্ত মহিলা তথা ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) এবং বিরোধীদের প্রার্থী প্রাক্তন আমলা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা (Yashwant Sinha)।    ২১শে জুলাই গণনা শেষে জানা যাবে কে হচ্ছেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি।

নির্বাচনের এক দিন আগে রবিবার যশবন্ত সিনহার আবেদন ভয় ধরায় বিজেপিতে। যশবন্ত সিনহা সাংসদ-বিধায়কদের উদ্দেশে বার্তা দেন, নিজেদের বিবেকের কথা শুনে ভোট দিন। এমনকি বিজেপি ভোটারদের ও বলেন, “আমি এক সময় আপনাদের দলেরই ছিলাম। তবে, এখন সেই দল শেষ হয়ে গেছে এবং সম্পূর্ণ আলাদা এবং এক নেতার নিয়ন্ত্রণে। এই নির্বাচন বিজেপিতে অত্যন্ত প্রয়োজনীয় ‘কোর্স কারেকশন’-এর শেষ সুযোগ। আমার নির্বাচন নিশ্চিত করে আপনারা বিজেপি ও দেশের গণতন্ত্রকে বাঁচান। এই নির্বাচন দুই প্রার্থীর মধ্যে নয়, আমরা প্রতিনিধিত্ব করি এমন দু’টি আদর্শের মধ্যে। আমার আদর্শ হল ভারতের সংবিধান এবং আমার প্রতিদ্বন্দ্বীরা সেই শক্তিগুলির প্রতিনিধিত্ব করে যাদের আদর্শ এবং অ্য়াজেন্ডা সংবিধান পরিবর্তন করা।”

আরও পড়ুন: দেশজুড়ে নীরবে ছড়াচ্ছে Zika Virus, মহারাষ্ট্রে শিশুর শরীরে মিলল নমুনা

এই আবেদনের পরে, অস্বস্তিতে বাংলা এবং মহারাষ্ট্রের বিজেপি শিবির। নিজেদের বিধায়কদের ভোট সংরক্ষণ করতে হোটেলে রাখা হয়েছে। হোটেল থেকেই সরাসরি বিধানসভাতে ভোটে দিতে যাবেন তাঁরা। বিহারে ক্রস ভোটিংয়ের উদ্বেগ প্রকাশ করেছে বিজেপি।

রাষ্ট্রপতি নির্বাচনে ভোটারদের মোট ভোটের মূল্য ১০,৮৬,৪৩১। এনডিএ-র হাতে আছে ৪৮ শতাংশ ভোট। এরমধ্যে প্রধান শরিক বিজেপির আছে ৪২ শতাংশ। বাকি ছয় শতাংশ শরিকদের।  অঙ্কের হিসাবে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার পক্ষে ৪০ শতাংশের কাছাকাছি ভোট আছে। কিন্তু সব শিবিরেই চিন্তা রয়েছে ক্রস ভোটিং ঘিরে।

আরও পড়ুন: Margaret Alva: বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভা, ঘোষণা পাওয়ারের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest