মার্কিন মুলুকে বিধ্বংসী দাবানল, প্রাণভয়ে শহর ছাড়ছেন অন্তত ৫ লক্ষ মানুষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমেরিকার পশ্চিমাঞ্চলে বিস্তীর্ণ এলাকার জঙ্গল আগুনের কবলে। হাওয়ার কারণে সেই আগুন যেন আরও বেশি ছড়িয়ে যাচ্ছে। ফলে তা নিয়ন্ত্রণে আনতে সমস্যায় পড়তে হচ্ছে দমকল কর্মীদের। ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনের বিস্তীর্ণ এলাকা কয়েক লাখ গাছ ইতিমধ্যেই আগুনে ভস্মীভূত হয়ে গিয়েছে।

আমেরিকায় প্রতি বছরই জঙ্গলে আগুন লাগে, তবে এবার তা সময়ের আগেই শুরু হয়ে গিয়েছে। আর এবারের দাবানলের আকারও অন্য বারের থেকে যেন বড়। আমেরিকার স্টেট ফায়ার বিভাগের হিসেব মতো, এ বছর প্রায় ২০ লাখ একর অরণ্য দাবানলের কবলে, যা নাকি নতুন রেকর্ড।

ভয়াবহ পরিস্থিতি থেকে প্রাণে বাঁচতে সমস্ত পিছুটান ছেড়ে পালিয়েছেন অন্তত ৫ লক্ষ মানুষ।অগ্নিদেবের এমন রুদ্রমূর্তি আমেরিকায় আগে কেউ কখনও দেখেছেন কিনা, মনেই করতে পারছেন না। ওরেগন প্রশাসন সূত্রে খবর, অন্তত ৪ জনের মৃত্যু হয়েছে দাবানলে। শহরগুলো কার্যত আতঙ্কে কাঁপছে।অন্তত ১০০টি দাবানলের উৎস খুঁজে পাওয়া গিয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। প্রত্যক্ষদর্শীরা বলছেন, আগুনের তাপে আকাশ লাল, প্রবল ধোঁয়ায় দিনের বেলাতেই রাতের আঁধার নামছে।

আরও পড়ুন: অবিশ্বাস্য!‌ ১৫ বছর যৌন মিলন না করেও ডিম পাড়ল ৬২ বছরের স্ত্রী পাইথন

ওরেগন দমকল বিভাগের অফিসার রিচ টেলরের কথায়, ”যখন ঘরদোর সব জ্বলছে, তখনই গ্যাসের পাইপ লাইনগুলো খোলা। তা থেকে প্রাকৃতিক গ্যাস বেরচ্ছে এবং আগুন আরও দাউদাউ করে জ্বলে উঠছে।” গভর্নর কেট ব্রাউন বলছেন, ”এর আগে এই প্রদেশে এত বড় আগুন কখনও দেখিনি। মনে হয় না, এই বিপর্যয় একবারেই হয়েছে। আমরাই সম্ভবত আবহাওয়া পরিবর্তনের প্রভাব সবচেয়ে আগে টের পাচ্ছি।” তিনি আরও জানান, ওরেগনে যে ৪ জনের প্রাণহানি হয়েছে, তার মধ্যে রয়েছে ১২ বছরের এক কিশোরও। তার ঠাকুমা এবং মায়ের সঙ্গে লিওন শহর থেকে পালাতে গিয়ে দাবানলের গ্রাসে পড়েছে। কিশোরের মায়ের শরীরের বেশিরভাগ অংশই দগ্ধ। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। মৃত্যু হয়েছে সঙ্গে থাকা পোষ্য কুকুরটিরও।

সোশ্যাল মিডিয়ায় আগুনের ভয়াবহতার প্রচুর ছবি শেয়ার হচ্ছে।ভয়াবহ সেই আগুনের ছবি পোস্ট করলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-ও।দাবানলের প্রসঙ্গে জলবায়ু পরিবর্তনের ইস্যুটি টেনে নাগরিকদের ভেবে চিন্তে ভোট দেওয়ার আবেদনও করেন তিনি।

আরও পড়ুন: নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প!

আমরা আছি টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। https://t.me/thenewsnest

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest