division bench relief to partha chatterjee in ssc scam cbi summon

SSC দুর্নীতি মামলা: সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের, সাময়িক স্বস্তি পার্থর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটায় নিজাম প্যালেসে সিবিআইয়ের দফতরে হাজিরা দিতে হচ্ছে না পার্থ চট্টোপাধ্যায়কে। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গিয়েছিলেন পার্থের আইনজীবী। একক বেঞ্চের নির্দেশ হাতে না পাওয়ায় সিবিআইয়ের দফতরে পার্থের হাজিরার নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেন বিচারপতিরা। ফলে মঙ্গলবার বিকেলে সিবিআই দফতরে হাজির হতে হচ্ছে না রাজ্যের শিল্পমন্ত্রী পার্থকে।

সিঙ্গল বেঞ্চের নির্দেশের বিরোধিতা করে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন পার্থর আইনজীবীরা। সেই আবেদনের ভিত্তিতেই এই নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ। নির্দেশিকায় বলা হয়েছে, এসএসসি সংক্রান্ত যে সমস্ত মামলায় সিবিআই পদক্ষেপ করতে শুরু করেছিল, তার উপর আপাতত স্থগিতাদেশ দেওয়া হল। ফলে আপাতত বুধবার সকাল পর্যন্ত কোনও পদক্ষেপ করতে পারবে না সিবিআই। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, দুই এজলাসে একই মামলা একসঙ্গে চলতে পারে না। মামলার পরবর্তী শুনানি বুধবার সকাল সাড়ে দশটায়।

আরও পড়ুন: High Court: দময়ন্তী সেনের নজরদারিতে চার ধর্ষণ মামলার তদন্ত, নির্দেশ কলকাতা হাইকোর্টের

বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানতে চায়, একক বেঞ্চের নির্দেশনামা কি হাই কোর্টের ওয়েবসাইটে আপলোড হয়েছে? কিন্তু দেখা যায়, তখনও একক বেঞ্চের নির্দেশ আপলোড হয়নি। এর পরই বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ পার্থর সিবিআই অফিসে হাজিরা-সহ এসএসসি সংক্রান্ত সমস্ত মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয়।

প্রসঙ্গত, নবম ও দশম শ্রেণির গণিতের শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে আবদুল গণি আনসারি-সহ বেশ কয়েকজন চাকরিপ্রার্থীর আনা মামলায় এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসেব তলব করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই মামলাকে চ্যালেঞ্জ করা হয় এবং তা ডিভিশন বেঞ্চে যায়। এদিন সেই মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই তলবের নির্দেশ দেওয়া হয়। বলা হয়েছিল, মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যে নিজাম প্যালেসে হাজিরা দিতে হবে তাঁকে।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছিলেন, কোনওভাবেই সিবিআই (CBI) হাজিরা এড়াতে পারবেন না তৎকালীন শিক্ষামন্ত্রী। অসুস্থতার কারণ দেখিয়ে SSKM হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভরতিও হতে পারবেন না তিনি। একইসঙ্গে বিচারপতি স্পষ্ট করে দিয়েছেন, প্রয়োজনে পরবর্তী পদক্ষেপ করতে পারবে সিবিআই। ডিভিশন বেঞ্চের রায়ে আপাতত স্বস্তিতে তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: High Court: দময়ন্তী সেনের নজরদারিতে চার ধর্ষণ মামলার তদন্ত, নির্দেশ কলকাতা হাইকোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest