‘কৃষি গৌরব, শিল্প সম্পদ’, শিল্পপতিদের জমি দেবে রাজ্য সরকার: মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিধানসভা নির্বাচনের মুখে রাজ্যে একাধিক শিল্প প্রকল্পের ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেন তিনি। এর মধ্যে রয়েছে তাজপুর গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্প ও সিঙুরে শিল্প পার্ক।

সিঙ্গুরের কৃষি আন্দোলন ক্ষমতায় এনেছিল মমতা বন্দ্যোপাধ্যায়কে। বিধানসভা ভোটের আগে সেই সিঙ্গুরই আরও একবার হয়ে উঠেছে রাজনীতির উপকরণ। সিঙ্গুরে শিল্পের দাবিতে সুর চড়িয়েছে বিজেপি ও সিপিএম। ভোটের মুখে সিঙ্গুরে অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্কের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন,’কৃষি আমাদের গৌরব, শিল্প সম্পদ।’

মুখ্যমন্ত্রী জানান, তাজপুর বন্দর নির্মাণের জন্য ৪,২০০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। এছাড়া আনুসাঙ্গিক পরিকাঠামো উন্নয়নে ১৫,০০০ কোটি টাকা খরচ হবে। গোটা প্রকল্পে ২৫,০০০ কর্মসংস্থান হবে বলে দাবি করেন তিনি।

আরও পড়ুন: রবীন্দ্রনাথের ‘মেজদাকে’ ‘বড়দা’ বলে বেমালুম ভাষণ দিলেন মোদী

এই প্রথম রাজ্যে গভীর সমুদ্রবন্দর হতে চলেছে বলে তিনি জানান। সঙ্গে বলেন, এই বন্দর চালু হলে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকার আর্থিক ছবি বদলে যাবে। মুখ্যমন্ত্রী জানান, এই বন্দরের ফলে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হাওড়া, হুগলি ও বর্ধমান থেকে লৌহ-ইস্পাত রফতানির পরিমান বৃদ্ধি পাবে। সঙ্গে মেদিনীপুরের সৈকত লাগোয়া এলাকা থেকে দূরপ্রাচ্য ও জাপানে সামুদ্রিক মাছ রফতানি বাড়বে।

এদিন সিঙুরে একটি শিল্প পার্ক গঠনের ঘোষণা করেন মমতা। বলেন, সিঙুরে কৃষি ও শিল্প হাত ধরাধরি করে চলবে। সেজন্য সেখানে ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের উদ্যোগে তৈরি হবে এগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক। এখান থেকে কৃষকরা নিজেদের ফসল বিক্রি, প্রক্রিয়াকরণ ও রফতানি করতে পারবেন।

সেজন্য সিঙুরে ১১ একর জমি ছোট ছোট প্লটে শিল্পপতিদের দেওয়া হবে। ছোট শিল্পপতিদের ১০ – ৩০ কাঠা ও বড় শিল্পপতিদের বড় জমি দেওয়ার আশ্বাস দিয়েছেন মমতা। সেজন্য সিঙুর স্টেশনের কাছে জমি চিহ্নিত করে ঘেরার কাজও শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রাজনৈতিক মহলের মতে, আগামী ভোটে সিঙ্গুরে শিল্পের প্রতিশ্রুতি দিয়ে মাঠে নামতে চলেছে রাজ্যে প্রধান বিরোধী বিজেপি। তা আঁচ করেই সম্ভবত সিঙ্গুরে কৃষিনির্ভর শিল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এতে শ্যাম ও কূল-দুই-ই রাখলেন। বিজেপিকে কোনওভাবেই এক ইঞ্চি জমি ছাড়বেন না তিনি। বুঝিয়ে দিলেন মমতা।

আরও পড়ুন: বাড়ি আসলে কোথায়? কে আসলে তিনি? ক্রিসমাস ইভের আগে জানুন সান্তা-র অজানা গল্প…

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest