mamata banerjee will takes oath on 7 october after won with huge margin at bhabanipur by poll

ভবানীপুরে বড় জয়, মহালয়ার পরের দিনই বিধায়ক পদে শপথ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভবানীপুর উপনির্বাচনে (Bhabanipur Bypoll) রেকর্ড ভোটে জয়ী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর বিধায়ক পদে শপথ গ্রহণ সময়ের অপেক্ষা মাত্র। শোনা যাচ্ছে, দলের অন্দরে মহালয়ার ঠিক পরের দিন অর্থাৎ ৭ অক্টোবর শপথ নেওয়ার ইচ্ছেপ্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি জিতবেন, তা নিয়ে একপ্রকার নিশ্চিত ছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞদের প্রায় সকলেই। কিন্তু কত ব্যবধানে জিতবেন, তা নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। বৃহস্পতিবার সকাল থেকেই যখন গোটা দেশের নজর ছিল ভবানীপুর কেন্দ্রের দিকে, তখনই দেখা যায় গণনার শুরু থেকেই বাকিদের পিছনে ফেলে অনেকটা এগিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাভাবিক কারণেই গণনা যত এগিয়েছে, বিজেপি প্রার্থী প্রিয়ঙ্কা টিবরেওয়ালের থেকে ভোটের ব্যবধান তত বেড়েছে মমতার। তৃণমূলের অনেকেরই দাবি ছিল, ৫০-৮০ হাজার ভোটের ব্যবধানে জিতবেন দলনেত্রী। সেই আভাসই সত্য হল। ভবানীপুর থেকে ৫৮ হাজার ৮৩৫ ভোটে জিতলেন তিনি। সেই সঙ্গে ভবানীপুরে জয়ের হ্যাটট্রিকও সেরে ফেললেন। তৃণমূল সূত্রে খবর, আগামী ৭ অক্টোবর শপথ গ্রহণ করবেন মুখ্যমন্ত্রী। করোনা আবহে ছোট আকারেই সেই শপথ গ্রহণ অনুষ্ঠান হবে বলে জানা গিয়েছে।

উপনির্বাচনে জয়ী প্রার্থীদের শপথ গ্রহণের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম রয়েছে। উপনির্বাচনে জয়ী প্রার্থীদের শপথ বাক্য পাঠ করান স্পিকার। তবে তাঁকে এই ক্ষমতা হস্তান্তর করেন রাজ্যপাল। এক্ষেত্রে রাজভবন ক্ষমতা দিলেই স্পিকার শপথ গ্রহণ করাতে পারবেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। বিধানসভার তরফে ইতিমধ্যেই এই ক্ষমতা চাওয়া হয়েছে। তবে চাইলে রাজ্যপাল নিজেও শপথ গ্রহণ করাতে পারেন উপনির্বাচনে জয়ী বিধায়ককে।

সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায় ৭ অক্টোবর অর্থাৎ আগামী বৃহস্পতিবার শপথ নেওয়ার ইচ্ছেপ্রকাশ করেছেন। কিন্তু এখনও রাজভবনের তরফে স্পিকারের কাছে সবুজ সংকেত পৌঁছয়নি। ফলে কে মমতা বন্দ্যোপাধ্যায়কে শপথ বাক্য পাঠ করাবেন তা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। সূত্রের খবর, আজই মিলতে পারে রফাসূত্র।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest