মাস্ক না পরে বের হলে জরিমানা দিয়ে ফিরতে হবে বাড়ি! নির্দেশ নবান্নের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: মাস্ক না পরেই অনেকে বেরিয়ে যাচ্ছেন পথে-ঘাটে। কোনও বিধিনিষেধ মানছেন না। ফলে হুহু করে বাড়ছে সংক্রমণ। এবার তাই কড়া শাস্তির হুঁশিয়ারি দিয়ে জনগণকে সাবধান করল রাজ্য সরকার।

সরকারিভাবে এখনও রয়েছে ‘লকডাউন’। ট্রেন চলাচল না করলেও আনলকে টু’তে স্বাভাবিক জনজীবনেই ফিরে যাচ্ছে দেশ। কিন্তু করোনাকে প্রতিরোধ করতে আবার কিছু নিয়ম মেনে চলতেই হবে। কিন্তু তা আদতে হচ্ছে না। তার মধ্যে অন্যতম হল মাস্ক। 

আরও পড়ুন : রাইটার্স বিল্ডিংয়ে হঠাৎই গুলি, মৃত পুলিশ কর্মী

স্বরাষ্ট্র সচিবের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, এবার মাস্ক না পরে বেরলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। শুক্রবার স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের তরফে ওই নির্দেশিকায় বিস্তারিতভাবে বলা হয়েছে, পথেঘাটে বেরোলে এবার থেকে মুখে থাকতেই হবে মাস্ক। যথাযথভাবে মানতে হবে সোশ্যাল ডিস্ট্যান্সিং।

যদি ভেবে থাকেন, কেবলই নির্দেশ তাহলে ভুল ভাবছেন। কারণ নির্দেশিকা জারি হয়েছে, কোনও ব্যক্তি মাস্ক না পরে রাস্তায় বেরোলে তাঁকে পুলিশ আটকাবে। কেন মাস্ক পরছেন না তিনি, সেই জবাব দিতে হবে পুলিশের কাছে। পুলিশ এরপর মাস্ক পরতে অনুরোধ করলেও কেউ যদি তা না পরেন, তাহলে তৎক্ষনাৎ তাঁকে বাড়ি পাঠিয়ে দেওয়া হবে। সঙ্গে হবে মোটা অঙ্গের জরিমানাও।

মহামারী পরিস্থিতিতে মাস্ক না পরলে তা আইনত দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য করা হবে। প্রশাসনে প্রয়োজন মনে করলে করতে পারে মামলাও। সেক্ষেত্রে ওই ব্যক্তিকে যেতে হতে পারে আদালতেও। সেখানে গিয়েও মাস্ক না পরা নিয়ে তাঁকে জবাবদিহি করতে হবে।এদিনের স্বরাষ্ট্রসচিবের নির্দেশিকা প্রশাসন, পুরসভা এবং পুলিশের কাছে পৌঁছে গিয়েছে। শুক্রবার থেকেই জারি হয়েছে নয়া বিধি। 

আরও পড়ুন : করোনা আক্রান্ত বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়, জানালেন টুইট করে

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest