Saradha Scam: 'immediately return the money...', Calcutta High Court's BIG initiative give relief to depositors

Sarada scam: সারদার আমানতকারীদের টাকা ফেরানোর উদ্যোগ, একাধিক নির্দেশ দিল হাই কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সারদা সংস্থায় যারা টাকা রেখে প্রতারিত হয়েছিলেন সেই সব আমানতকারীদের জন্য সুখবর৷ শীঘ্রই মিলতে পারে ক্ষতিপূরণের টাকা৷ সোমবার এই বিষয়েই এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করল কলকাতা হাইকোর্ট৷ ফলে নতুন করে আশার আলো সঞ্চারিত হচ্ছে৷

মঙ্গলবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চে ওঠে সারদা মামলার শুনানি৷ সেখানেই বিচারপতিদ্বয় নির্দেশ দেন, সারদার যে সমস্ত সম্পত্তি বিভিন্ন তদন্তকারী সংস্থার হাতে রয়েছে, তা দ্রুত তালুকদার কমিটির হাতে তুলে দিতে হবে৷ ওই কমিটি সারদার ওই সম্পত্তি বাজার নিয়ামক সংস্থা সেবির মাধ্যমে বিক্রি করে আমানতকারীদের প্রাপ্ত অর্থ ফিরয়ে দেবে৷ এছাড়াও সেবির (SEBI) হাতে থাকা তিনটি সম্পত্তি অবিলম্বে নিলাম করে সেখান থেকে উদ্ধার হওয়া টাকা ফের এই কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। শ্যামল সেন কমিশন বন্ধ হওয়ার পর হাই কোর্টের নির্দেশে সারদার প্রতারিত আমানতকারীদের টাকা ফেরানোর নতুন আশা জাগল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: ডিম ফাটালেই বের হচ্ছে রকক্ত ! কাণ্ড দেখে শিউরে উঠেছেন অনেকে

আমানতকারীদের আর এক আইনজীবী শুভাশিস চক্রবর্তী জানান, এর আগে আমানতকারীদের টাকা ফেরানোর জন্য ৫০০ কোটি টাকার তহবিল করেছিল রাজ্য সরকার। যার মধ্যে শ্যামল কমিশনে ২৪৭ কোটি টাকা আমানতকারীদের ফেরানোর জন্য দিয়েছিল রাজ্য। ওই তহবিলে এখনও ১৪০ কোটি টাকা রয়েছে। সেই টাকাও যাতে তালুকদার কমিটির হাতে তুলে দেওয়া হয় সে বিষয়ে আদালতে আবেদন জানান তিনি।

কলকাতা হাইকোর্টের নির্দেশে ২০১৪-র ২৩ এপ্রিল শ্যামল সেন কমিশন চালু হওয়ার পর সেখানে টাকা ফেরতের জন্য আবেদন জানান বহু আমানতকারী। প্রায় ১৭ লক্ষ আমানতকারী আবেদন জানিয়েছিলেন। যার মধ্যে ৩ লাখ ৯০ হাজার জনকে চেক দিয়েছিল কমিশন এবং ১০০ কোটি টাকা রাজ্যকে ফিরিয়ে দেয় কমিশন।

আরও পড়ুন: জামিন পেলেন Roddur, National Flag-এর অপমান করায় ভিডিয়ো করে চাইতে হবে ক্ষমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest