TET : Justice ganguly orders those who have passed B.D. can participate in TET

TET : বিএড উত্তীর্ণরা চলতি টেটে অংশ নিতে পারবেন, বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রাথমিকে চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন বিএড উত্তীর্ণরা। সোমবার এই নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এর ফলে ২৯ সেপ্টেম্বরের আগে যে সমস্ত চাকরিপ্রার্থী বিএড প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন, তাঁরা প্রাথমিকে চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। সোমবার বড় নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁদের জন্য পোর্টাল কিছুদিন খোলা রাখার জন্য পর্ষদকে নির্দেশ দিয়েছেন বিচারপতি। আদালতের পরবর্তী নির্দেশ ছাড়া ওই প্রার্থীদের ফলপ্রকাশ করা যাবে না। TET-এ নিয়োগে বড় বদল আনলেন বিচারপতি।

গত বছর প্রাথমিক স্কুলে প্রায় ১১ হাজার শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ২৯ সেপ্টেম্বর জারি হয় নিয়োগ-বিজ্ঞপ্তি। সেই সময় জানানো হয়েছিল, ডিএলএড প্রশিক্ষণরতরাও অংশ নিতে পারবেন। পরে এই নির্দেশ খারিজ করে দেয় বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। ডিভিশন বেঞ্চ জানায়, প্রশিক্ষণরতরা নন, যাঁরা প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন খালি তাঁরাই অংশ নিতে পারবেন।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, বিএড প্রশিক্ষণ নেওয়া থাকলে নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। একথা বিজ্ঞপ্তিতে আগে থেকেই বলা ছিল। তাই এই প্রার্থীরা যে যোগ্য এমনটাই ধরে নিতে হবে। আপাতত তাঁদের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের নির্দেশ দেন বিচারপতি। এজন্য ১৫ দিন ওয়েবসাইট খোলা রাখার নির্দেশ দেন।

মামলাকারীদের আইনজীবী আইনজীবী ফিরদৌস শামিম জানান, ডিএলএড প্রশিক্ষণ শুধুমাত্র প্রাথমিক স্কুলের জন্য। অনেকে বিএড সম্পূর্ণ করে ডিএলএড-এর প্রশিক্ষণ নিচ্ছিলেন। পর্ষদের বিজ্ঞপ্তি অনুসারে, ডিএলএড যোগ্যতায় আবেদন করেন তাঁরা। তখন প্রশিক্ষণ সম্পূর্ণ করার কথা বাধ্যতামূলক বলা হলে বিএড উত্তীর্ণরা আবেদন করতে পারতেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest